সকল মেনু

রাশিয়ায় বিমান প্রযুক্তি স্থানান্তর: দুজন গ্রেপ্তার

মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে রাশিয়ায় বিমান সংক্রান্ত প্রযুক্তি পাচারের অভিযোগে কানসাস সিটি থেকে দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

৫৯ বছর বয়সের সিরিল বুইয়ানোভস্কি ও ৫৫ বছর বয়সের ডগলাস রবার্টসনের বিরুদ্ধে মার্কিন রপ্তানি আইন বাইপাস করার অভিযোগ তোলা হয়েছে। বিশ্বব্যাপী রুশ তৈরি বিমান উড়ন্ত ক্রেতাদের কাছে বিমানে যোগাযোগ, ন্যাভিগেশন, ফ্লাইট নিয়ন্ত্রণ ও হুমকি শনাক্তকরণ প্রযুক্তি বিক্রি করেছে তারা। খবর সিএনএনের।

যুক্তরাষ্ট্রের কানসাসের জেলা আদালতে দায়ের করা অভিযোগে এ কথা বলা হয়েছে। মার্কিন বাণিজ্য বিভাগের কর্মকর্তা ম্যাথিউ অ্যাক্সেলরড বৃহস্পতিবার (২ মার্চ) মিয়ামিতে আমেরিকান বার অ্যাসোসিয়েশনের এক অনুষ্ঠানে গ্রেপ্তারের ঘোষণা দেন।

গ্রেপ্তারকৃত দুই আসামি কোম্পানি ক্যানরাস ট্রেডিং কোম্পানি রাশিয়ান বিমান মেরামত করে ও বিমান সংক্রান্ত প্রযুক্তি পাঠায়। ধরা পরা এড়াতে তারা মিথ্যা তথ্য সংবলিত নথিও জমা দিয়েছেন।

প্রসিকিউটররা দাবি করেছেন, সংস্থাটি রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসে (এফএসবি) পাঠানো মেরামতের সরঞ্জামের জন্য জাল চালানও জারি করেছিল যাতে স্টিকার ছিল যে তাদের চূড়ান্ত গন্তব্য জার্মানি।

যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি মার্কিন কর্তৃপক্ষ অ্যাভিওনিক্সের একটি চালান আটক করার পরে, মার্কিন বাণিজ্য বিভাগ বুইয়ানভস্কি ও রবার্টসনকে জানিয়েছিল, তাদের এই ধরনের সরঞ্জাম রপ্তানির জন্য একটি লাইসেন্স প্রয়োজন।

এভিওনিক্সের মধ্যে রয়েছে যোগাযোগ, নেভিগেশন, ফ্লাইট নিয়ন্ত্রণ ও বিমানে স্থাপিত হুমকি শনাক্তকরণ প্রযুক্তি। মার্কিন প্রসিকিউটররা অভিযোগ করেছেন, ক্যানরাস ট্রেডিং কোম্পানি গত বছরের মে, জুন ও জুলাই মাসে আর্মেনিয়া ও সাইপ্রাসের মাধ্যমে ইলেকট্রনিক্সের চালান পাঠিয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top