সকল মেনু

বিমার টাকা দ্রুত পরিশোধের ব্যবস্থা করতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশকে একটি সমৃদ্ধ ও উন্নত দেশে পরিণত করার ক্ষেত্রে বিমা খাতকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বিমা কোম্পানিসমূহকে গ্রাহকের আস্থা অর্জনের লক্ষ্যে সেবার মান উন্নয়নসহ বিমার টাকা দ্রুত পরিশোধের ব্যবস্থা করতে হবে।

বুধবার (১ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিমা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার বিমা আইন যুগোপযোগী করেছে। এই খাতকে ডিজিটালাইজেশন করা হচ্ছে। বিমা মানুষকে সুরক্ষা দেয় এবং জীবনমান উন্নত করতে সহায়ক হয়। এছাড়া নীতিমালা প্রণয়ন করাসহ মানুষকে এর জন্য উদ্বুদ্ধ করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বিমা কোম্পানিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চাকরিজীবনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জীবন-জীবিকার জন্য আমার বাবা বিমা কোম্পানিতে চাকরি নেন। সেই কোম্পানির মালিক ছিলেন আমার বাবার বন্ধু। মূলত তাকে (বঙ্গবন্ধু) দায়িত্ব দেন তিনি। কিন্তু এটা বেশিদিন স্থায়ী হয়নি। কারণ ১৯৬২ সালে বাবাকে গ্রেফতার করা হয়।

সেই বিমা কোম্পানিতে বসে বঙ্গবন্ধু ছয় দফা প্রণয়ন করেন জানিয়ে তিনি বলেন, দাবিগুলো লেখেন মোহাম্মদ হানিফ। পরে এক বিজ্ঞ ব্যক্তি সেটি ভাষান্তর করেন। যেসবের ভিত্তিতে ১৯৬৯ সালে গণঅভ্যুত্থান, ১৯৭০ সালে নির্বাচনে নিরঙ্কুশ জয় এবং ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন হয়। তাই দেশের স্বাধীনতার ইতিহাসের সঙ্গে বিমার এক যোগসূত্র রয়ে গেছে।

প্রসঙ্গত, ১৯৬০ সালের ১ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে কাজ শুরু করেন। বঙ্গবন্ধুর স্মরণে সরকার গত বছর জাতীয় বীমা দিবসকে ‘বি’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top