সকল মেনু

সরকার সবকিছুতে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করেছে : তথ্যমন্ত্রী

হটনিউজ ডেস্ক:

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বর্তমান আওয়ামী লীগ সরকার সবকিছুতেই স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করেছে। অনেক ক্ষেত্রে আমরা যুক্তরাষ্ট্রের চেয়েও এগিয়ে রয়েছি।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ‘এনআইএমসি মিডিয়া অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে স্থানীয় সরকার, মেয়র বা জাতীয় সংসদ নির্বাচন যেটিই হোক, সব প্রার্থীর আয়করের ফাইল জমা দিতে হয়। অথচ ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শেষ করেও এখন পর্যন্ত আয়করের ফাইল জমা দেননি।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার সুশাসনের ওপর জোর দিচ্ছে বলেই মানুষকে জানাচ্ছে সরকারের দপ্তরে কীভাবে এবং কী কী সুবিধা পাওয়া যায়। অনেক কিছু সম্পর্কে মানুষ জানেন না। এমনকি অনেক সাংবাদিকও ভালো মতো জানেন না।

ড. হাছান মাহমুদ বলেন, এখন আর কোনো দপ্তরে গিয়ে ফাইলের পাতা চুরি করার প্রয়োজন নেই বা কাউকে ম্যানেজ করে তথ্য জানার দরকার নাই। কারণ, আমাদের তথ্য অধিকার আইন আছে। অনেকে সরকারি বা বেসরকারি দপ্তরে গিয়ে তথ্য না পেয়ে তথ্য কমিশনের মাধ্যমে আবেদন করেছেন এবং কমিশন তা নিষ্পত্তি করেছে। তথ্য অধিকার আইনে প্রয়োজনীয় তথ্য না পেলে আদালত রয়েছে। তবে বিশ্বের প্রতিটি দেশেরই কিছু রাষ্ট্রীয় গোপনীয়তা থাকে, যা প্রকাশযোগ্য নয়। কিন্তু আমাদের দেশে একটি ভুল ধারণা হচ্ছে, সবকিছু ‘পাবলিক’ হতে হবে, এটা মোটেই ঠিক নয়।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান, যুগ্ম সচিব আয়েশা আক্তার, ইউরোপীয় ইউনিয়নের এটাশে ফানি ফারমাকি, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টম মিসিওসিয়া এবং ‘প্ল্যাটফর্ম ফর ডেভেলপমেন্ট’ প্রকল্পের টিম লিডার আরসেন স্টেপনিয়ান বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top