সকল মেনু

ইরানকে কয়েক বিলিয়ন ডলারের সমরাস্ত্র দিচ্ছে রাশিয়া: হোয়াইট হাউস

হটনিউজ ডেস্ক:

ইরানকে অত্যাধুনিক ফাইটার জেট ও মিসাইলসহ কয়েক বিলিয়ন ডলারের সমারাস্ত্র দিতে যাচ্ছে রাশিয়া। তেহরান ও মস্কোর মধ্যে সামরিক সহযোগিতা সম্প্রসারণের অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে মস্কো। হোয়াইট হাউসের পক্ষ থেকে শুক্রবার এমন অভিযোগ করা হয়েছে।

চলমান ইউক্রেন যুদ্ধে ইরান রাশিয়াকে ড্রোন ও গোলাবারুদ সরবরাহ করছে বলে আগে থেকেই অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। যদিও তেহরান ও মস্কো তা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি। সেই ধারাবাহিকতায় এবার নতুন অভিযোগ তুলল ওয়াশিংটন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, ‘আমরা বিশ্বাস করি, রাশিয়া ইরানকে ক্ষেপণাস্ত্র, ইলেকট্রনিক্স এবং বিমান প্রতিরক্ষাসহ অভূতপূর্ব প্রতিরক্ষা সহযোগিতা প্রদান করতে পারে। আমরা বিশ্বাস করি, রাশিয়া ইরানকে যুদ্ধবিমান সরবরাহ করতে পারে।’

কিরবি বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বছরব্যাপী আগ্রাসনে দেশটিকে অস্ত্রশস্ত্র দিয়ে সহযোগিতা করছে ইরান। আবার রাশিয়ার কাছ থেকে অস্ত্র নিয়ে নিজের সামরিক শক্তি জোরদার করতে চাচ্ছে ইরান। এমন সময় তেহরান নিজের সমরাস্ত্র শিল্পকে শক্তিশালী করছে, যখন পরমাণু ইস্যুতে এক প্রকার কোণঠাসা অবস্থায় আছে দেশটি।

হোয়াইট হাউসের মুখপাত্র বলেন, ‘রাশিয়ার কাছ থেকে অ্যাটাক হেলিকপ্টার, রাডার ও কম্ব্যাট ট্রেনিং এয়ারক্র্যাফ্টসহ আরও অস্ত্র কিনতে যাচ্ছে ইরান। সব মিলিয়ে তেহরান কয়েক বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম কিনছে।’

জন কিরবি আরও অভিযোগ করেন, ইরান এরই মধ্যে রাশিয়ায় কয়েকশ ড্রোন, আর্টিলারি ও ট্যাংকের গোলাবারুদ সরবরাহ করেছে। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রতি ইরানের সমর্থন বেড়েছে বলেও উল্লেখ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top