সকল মেনু

পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়া যাবেন চীনা প্রেসিডেন্ট

হটনিউজ ডেস্ক:

ভ্লাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ পর্যায়ের একটি বৈঠকে বসতে রাশিয়া সফরের প্রস্তুতি নিচ্ছে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। আমেরিকান সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের বরাতে এ খবর দিয়েছে আল জাজিরা।

আল জাজিজার প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেনের মধ্যকার চলমান যুদ্ধের সমাপ্তি ঘটাতে চায় চীন। পুতিন-সির বৈঠকে এই আলোচনা সবচেয়ে বেশি গুরুত্ব পাবে।

এছাড়া সেই বৈঠকে ইউক্রেনে টেকসই শান্তি প্রতিষ্ঠায় বহুপক্ষীয় আলোচনা এবং পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার বিষয়ে পুতিনের সঙ্গে কথা বলবেন চীনা প্রেসিডেন্ট।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বিশ্বরাজনীতিতে চলমান উত্তেজনার মধ্যে সি চিন পিংয়ের রাশিয়া সফরের বিষয়টি এখনো প্রাথমিক আলোচনার পর্যায়ে রয়েছে। যদিও তিনি আগামী এপ্রিল বা মে মাসে সফর করবেন বলে ধারণা করা হচ্ছে। সে সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে জয়ী হওয়ার বর্ষপূর্তি উদযাপন করবে ক্রেমলিন।

এর আগে, গত মঙ্গলবার চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই মস্কো সফরে গেছেন। আজ বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে তার সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top