সকল মেনু

তুরস্ক-সিরিয়ায় প্রাণহানি ৩৭ হাজার

হটনিউজ ডেস্ক:

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে। আজ মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে তুরস্কে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১ হাজার ৬৪৩ জনে। আর সিরিয়ায় প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭০০ জনে।

এখনো অনেকে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। তবে সময় গড়ানোয় তাদের বেঁচে থাকার আশা কমছে। আধুনিক তুরস্কের ইতিহাসে এটি সবচেয়ে প্রাণঘাতি ভূমিকম্প হিসেবে পরিণত হয়েছে জানিয়েছে দেশটির দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়। এদিকে যুদ্ধে বিধ্বস্ত সিরিয়ায় মৃতের সংখ্যা ৫ হাজার ৭১৪ জনে দাঁড়িয়েছে।

রয়টার্স বলছে, এখন পর্যন্ত ৩৭ হাজার ৩৫৭ জনের প্রাণহানির মধ্য দিয়ে এই ভূমিকম্প চলতি শতাব্দীর ষষ্ঠ প্রাণঘাতী প্রাকৃতিক দুর্যোগে পরিণত হয়েছে। এর আগে আছে ২০০৫ সালে পাকিস্তানে ভূমিকম্পে ৭৩ হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

ভূমিকম্পের পর থেকে হাজার হাজার মানুষের মৃত্যুর পাশাপাশি আহত প্রায় লাখের কাছে পৌঁছে গেছে। শুধু তুরস্কেই ছয় হাজারের ওপর ভবন ধসে পড়েছে। ভূমিকম্পের তাণ্ডব থেকে বেঁচে গিয়েও বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে মৃত্যুর প্রহর গুনছে। তবে সময় যত পেরোচ্ছে, ধ্বংসস্তূপের মধ্য থেকে বেশি মানুষকে জীবিত উদ্ধারের আশাও ততই ফিকে হয়ে আসছে।

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ধ্বংসস্তূপের নিচে জীবিত আর কাউকে পাওয়ার আশা তারা করছে না জানিয়ে সেখানে উদ্ধার অভিযানের সমাপ্তি টেনেছে স্বেচ্ছাসেবী সংগঠন হোয়াইট হেলমেটস। দেশটিতে দীর্ঘদিন ধরে চলা যুদ্ধের কারণে এই এলাকায় ত্রাণ সরবরাহের প্রচেষ্টা বিঘ্নিত হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top