সকল মেনু

সিরিয়া-তুরস্ক যেন মৃত্যুপুরী, মৃতের সংখ্যা ছাড়ালো ৫ হাজার

হটনিউজ ডেস্ক:

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিষেবা বিভাগ জানিয়েছে দেশটিতে নিহতের সংখ্যা ৩৪১৯ ছাড়িয়েছে। অন্যদিকে সিরিয়ার সরকার ও উদ্ধারকারীদের তথ্যমতে ১৫০০ জনের বেশি নিহত হয়েছে দেশটিতে। হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

খবর গার্ডিয়ানের।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এর তথ্যানুসারে, স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণাঞ্চলে সিরিয়া সীমান্তবর্তী শহর গাজিয়ান্তেপে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭ দশমিক ৫। এদিন ৪ বা তার বেশি মাত্রার অন্তত ১০০টি আফটারশক হয়।

এখনো ধসে পড়া ভবনে আটকে আছেন অনেকে। তাদের উদ্ধারে প্রাণপণ চেষ্টা করছেন উদ্ধারকারীরা। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে ব্যহত হচ্ছে উদ্ধারকাজ। চাপা পড়া অনেকেই ডাকছেন উদ্ধারকারীদের তবে তাদের উদ্ধারে বেগ পেতে হচ্ছে।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তা ওরহান তাতার মঙ্গলবার জানিয়েছেন, অনুসন্ধান ও উদ্ধারকাজে ২৩ হাজার ৪০০ কর্মী যোগ দিয়েছেন। ১০টি প্রদেশে ৭ হাজার ৮০০ জনেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। আর ৫ হাজার ৭৭৫টি ভবন ধসে যাওয়ার খবর নিশ্চিত হয়েছে।

অন্যদিকে, ভয়াবহ এই দুর্ঘটনায় তুরস্কের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বিশ্ব। দেশটিতে উদ্ধারকারী দল পাঠানো থেকে শুরু করে মানবিক সহায়তার ঘোষণা এসেছে বিভিন্ন দেশ থেকে। সিরিয়ায় মানবিক সহয়তা পাঠিয়েছে ইরান ও ইরান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top