সকল মেনু

নিষেধাজ্ঞার বিষয়ে রাষ্ট্রদূতদের সতর্ক থাকার নির্দেশ

হটনিউজ ডেস্ক:

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র ২০২১ সালে নিষেধাজ্ঞা দিয়েছিল। সরকার আবারও একই ধরনের নিষেধাজ্ঞার শঙ্কা উড়িয়ে দিচ্ছে না।

এ ধরনের পরিস্থিতি সামাল দিতে বিদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের বাড়তি সতর্কতার নির্দেশ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

নির্দেশে নিষেধাজ্ঞা ঠেকাতে প্রস্তুত থাকতে সতর্কতা অবলম্বনের পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাষ্ট্রদূতদের আহ্বান জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রাষ্ট্রদূতদের পাঠানো চিঠিতে এ আহ্বান জানানো হয়।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন গত ৩১ ডিসেম্বর বাংলাদেশের রাষ্ট্রদূতদের ২০২৩ সালে করণীয় সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে বিদেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সাতটি নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়, যেকোনো কূটনীতিক মিশনের মৌলিক কাজ সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে গভীর সম্পর্ক বজায় রাখা। এর মাধ্যমে দৈনন্দিন কাজ এগিয়ে নেওয়া। তবে বর্তমান বৈশ্বিক ও অভ্যন্তরীণ রাজনৈতিক প্রেক্ষাপটে আরও বাড়তি কাজের চাহিদা রয়েছে।

নির্দেশনায় আরও উল্লেখ করা হয়, আমাদের একটি বিশেষায়িত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও তার জ্যেষ্ঠ কর্মকর্তাদের ওপর একতরফা নিষেধাজ্ঞা এসেছে। সরকার ও তার প্রতিষ্ঠানগুলোর ক্ষতিসাধনের উদ্দেশ্যে সরকারি সংস্থা-ব্যক্তির ওপর একই প্রেক্ষাপটে আরও নিষেধাজ্ঞা আসতে পারে বলে আমাদের বিশ্বাস করার যথেষ্ট কারণ রয়েছে। এ জন্য সময়ে সময়ে পররাষ্ট্র মন্ত্রণালয় আপনাদের হালনাগাদ তথ্য ও নির্দেশনা দেবে।

উল্লেখ্য, ২০২১ সালে র‍্যাবের সাতজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। আর কোনো নিষেধাজ্ঞা যাতে না আসে, সে বিষয়ে রাষ্ট্রদূতদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top