সকল মেনু

সৌদিতে প্রথমবারের মতো বুলেট ট্রেনের চালক হচ্ছেন নারীরা

হটনিউজ ডেস্ক:

প্রথমবারের মতো বুলেট ট্রেন চালানোর জন্য ৩২ জন নারীর প্রশিক্ষণ কার্যক্রমের প্রথম পর্যায় শেষ হয়েছে বলে জানিয়েছে সৌদি রেলওয়ে (এসএআর)। এ সাফল্য উদযাপন করতে টুইটার অ্যাকাউন্টে তারা একটি ভিডিও প্রকাশ করেছে।

এতে বলা হয়, ২০২২ সালে প্রশিক্ষণ কার্যক্রমের প্রথম ধাপ শেষ করেছেন এই ৩২ নারী।

নববর্ষের দিনে প্রকাশিত ভিডিওতে প্রশিক্ষণে অংশ নেওয়া কয়েকজন নারী জানান, অগ্রগামী এই উদ্যোগের অংশ হতে পেরে তারা ভীষণ গর্বিত। তারাই দেশটির ইতিহাসে বুলেট ট্রেনের নারী চালকদের প্রথম ব্যাচ। তারা ট্রেন চালাতে উন্মুখ হয়ে আছেন।

এক বছরের প্রশিক্ষণ শেষে ৩২ জন নারী এখন সৌদি আরবের মক্কা ও মদিনা শহরের মধ্যে ৪৫৩ কিলোমিটার রুটে দ্রুতগামী বুলেট ট্রেন চালানোর দৌড়ে আছেন। তারাই প্রথম নারী, যারা সৌদি রেলওয়ের ট্রেন চালাতে যাচ্ছেন।

সাম্প্রতিক বছরগুলোতে সৌদির অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন নারীরা। এ ক্ষেত্রে নারীদের গাড়ি চালানোর ক্ষমতা বড় ভূমিকা পালন করেছে। ২০১৮ সালের আগে সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি ছিল না। এতে তাদের চলাফেরা এবং কর্মজীবনের সুযোগ ছিল সীমিত।

২০১৮ সালের জুনে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ফলে সৌদি সমাজে তাদের ভূমিকায় একটি বড় পরিবর্তন এসেছে। তারপর থেকে সৌদি আরবের নারীদের কর্মক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। সৌদি সরকার ভিশন-২০৩০ এর আওতায় লক্ষ্য পূরণে কাজ করছে বলে দেশটিতে এই প্রবণতা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

সূত্র : আল অ্যারাবিয়া

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top