সকল মেনু

চাহিদার ৫০ শতাংশ ভোজ্যতেল দেশেই উৎপাদন করব : কৃষিমন্ত্রী

হটনিউজ ডেস্ক:

আগামী তিন বছরের মধ্যে দেশে শতকরা ৪০-৫০ ভাগ ভোজ্যতেল উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

আজ শনিবার সকালে গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের এ কথা বলেন কৃষিমন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, ‘আগামী তিন বছরের মধ্যে আমরা একটি পরিকল্পনা গ্রহণ করেছি। ইনশাআল্লাহ চাহিদার শতকরা ৪০-৫০ ভাগ ভোজ্যতেল দেশেই উৎপাদন করব।’

মন্ত্রী বলেন, ‘দেশের কৃষি বিজ্ঞানীরা সরিষার উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করেছেন যা কৃষকরা চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। কিন্তু সরিষার যে উৎপাদন হচ্ছে এটি দিয়ে বাজারে তেমন প্রভাব ফেলা যাচ্ছে না। এজন্য এ বছর কৃষি মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। সরিষার কদর দেশে কমেনি। মানুষ আবার সরিষায় ফিরে যাবে সেই লক্ষ্য নিয়ে কৃষি মন্ত্রণালয়ের সমন্বিত কর্মসূচি এগিয়ে যাচ্ছে।’

ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজির আলম, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top