সকল মেনু

দাবি না মানলে ৩১ আগস্ট পেট্রোল পাম্প বন্ধ

হটনিউজ ডেস্ক :

পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউশন, এজেন্টস অ্যান্ড পেট্রল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন পাঁচ দফা দাবি জানিয়েছে। আগামী সাতদিনের মধ্যে এসব দাবি পূরণ না হলে বুধবার (৩১ আগস্ট) পেট্রোল পাম্প পাঁচ ঘণ্টা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

বুধবার (২৪ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি বাস্তবায়নের এ আল্টিমেটাম দেয় সংগঠনটির সভাপতি মো. নাজমুল হক।

তিনি বলেন, ২০১৬ সাল থেকে কমিশন বাড়ানোর জন্য আমরা বারবার দাবি জানিয়ে আসছি। সকল জ্বালানী তেলে ৭ শতাংশ করার দাবি জানিয়ে আসছি। অথচ তা না মেনে ২০১৩ সালে নির্ধারণ করা কমিশন অকটেন ও পেট্রলে ৪ দশমিক ৭৫ শতাংশ ও ডিজেলে ৩ দশমিক ২২ শতাংশ হারে দেওয়া হচ্ছে।

অথচ সেটা না করে শতাংশের বদলে পয়সার হিসাব নির্ধারণ করা হয়েছে। যার ফলে তেলের দাম বাড়লেও আমাদের কোনো লাভ হয়নি। বরং শতাংশের পরিমাণ কমে পেট্রোল-অকটেনে ৩ দশমিক ৭৮ শতাংশ ও ডিজেলে ২ দশমিক ৫৬ শতাংশ হয়ে গেছে।

নাজমুল হক বলেন, আমাদের দাবি সরকারের ৭ শতাংশ কমিশন করার আশ্বাস বাস্তবায়ন না হলে ব্যবসা বন্ধ করা ছাড়া আমাদের কোনো উপায় থাকবে না।

দাবির মধ্যে রয়েছে- জ্বালানি মন্ত্রণালয়, বিপিসি ও অ্যাসোসিয়েশন নেতাদের মাঝে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী তেল বিক্রির কমিশন তেলের মূল্যের ওপর শতকরা হার বা পার্সেন্টেজ ভিত্তিতে করতে হবে। তেলের পরিমাপে কারচুপি রোধে নিয়মিত মনিটরিং বা অভিযান পরিচালনা করতে হবে এবং জ্বালানি মন্ত্রণালয়ের ২০১১ সালের ৯ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিপিসি বা বিপণন কোম্পানি প্রতিনিধি ছাড়া ভোক্তা অধিদপ্তর, বিএসটিআইয়ের অভিযান এবং মোবাইল কোর্ট পরিচালনা করা যাবে না। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক কারচুপি রোধে নিয়মিত মনিটরিংয়ের জন্য অনতিবিলম্বে তেল কোম্পানি, বিএসটিআই এবং অ্যাসোসিয়েশন প্রতিনিধি সমন্বয়ে গঠিত মনিটরিং সেলের কার্যক্রম শুরু করতে হবে।

বিপিসি, বিপণন কোম্পানি এবং জ্বালানি মন্ত্রণালয় ছাড়া অন্য কোনো দপ্তর বা প্রতিষ্ঠান পাম্পের কাগজপত্র চেক করার নামে পাম্প মালিকদের হয়রানি করতে পারবে না। পাম্প পরিদর্শনকালে সঠিক ও ভুল উভয় তথ্য লিখিত দিতে হবে এবং প্রচার করতে হবে। তার একটি কপি মালিককে সরবরাহ করা বাধ্যতামূলক করতে হবে।

জ্বালানি মন্ত্রণালয়ের ২০১১ সালের ৯ ফেব্রুয়ারির সিদ্ধান্ত মোতাবেক রাস্তায় ট্যাংক লরির কাগজপত্র চেকিংয়ের নামে ট্যাংকলরি চালককে পুলিশের হয়রানি করা যাবে না। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক ট্যাংক লরির কাগজপত্র তেলের ডিপোগেটে পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

এসব দাবি না মানলে ৩১ আগস্ট ভোর থেকে সকাল ১১টা পর্যন্ত পেট্রোল পাম্প বন্ধ রাখার ঘোষণা দেন অ্যাসোসিয়েশনের সভাপতি মো. নাজমুল হক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top