সকল মেনু

তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আলোচনার সুযোগ নেই: কাদের

হটনিউজ ডেস্ক:

তত্ত্বাবধায়ক সরকার ইস্যুকে মীমাংসিত জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন এ নিয়ে আলোচনার সুযোগ নেই ৷

রোববার (২৪ জুলাই) রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচনকালীন সরকার নিয়ে যে সঙ্কটের কথা বলেছেন সে প্রসঙ্গে ওবায়দুল কাদের এ কথা বলেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, নির্বাচনকালীন সরকার নিয়ে দেশে কোনো সঙ্কট নেই।

সঙ্কট আছে বিএনপিতে এবং তাদের নেতৃত্বে ও সিদ্ধান্তে। তত্ত্বাবধায়ক সরকারের যে কথা বলছেন সেটা একটা মীমাংসিত বিষয়। সুতরাং এ নিয়ে নতুন করে আলোচনার কোনো সুযোগ নেই ৷
‘‘বিএনপি নেতাদের চাওয়া আর আবদারের কোনো শেষ নেই। তারা কখনো নিরপেক্ষ সরকার, কখনো নির্বাচনকালীন সরকার, আবার কখনো তত্ত্বাবধায়ক সরকার এবং মধ্যে মধ্যে জাতীয় সরকার নিয়ে কথা বলের ৷ আসলে বিএনপি নেতারা কি চায় তা তারা নিজেরাও জানে না। ’’ বলেন তিনি।

বিএনপি নেতাদের উদ্দেশে ওবায়দুল কাদের আবারও বলেন, নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে, সরকারের অধীনে নয়, সরকার শুধু রুটিন দায়িত্ব পালন করবে। নির্বাচন কমিশন একটি স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান। নির্বাচনকালে স্বাধীন ও কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালনে নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা করবে সরকার।

বিএনপির উদ্দেশে তিনি বলেন, আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে লাভ নেই, আন্দোলন- সংগ্রামের মধ্য দিয়েই এই দল গড়ে উঠেছে ৷ আওয়ামী লীগ ভালো করেই জানে কিভাবে আন্দোলন মোকাবিলা করতে হয়।

তিনি আরও বলেন, রাজপথ কাউকে ইজারা দেওয়া হয় নি। আওয়ামী লীগ রাজপথে ছিলো, আছে এবং থাকবে।

বিএনপির শান্তিপূর্ণ যে কোন কর্মসূচিকে স্বাগত জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আন্দোলনের নামে সহিংসতা বা বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে জনগণের জানমাল রক্ষায় জনগণকে সঙ্গে নিয়ে সমুচিত জবাব দিতে তাঁর দল প্রস্তুত।

‘আন্দোলনের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে’ বিএনপি মহাসচিবের এমন বক্তব্যে দেশের জনগণ হাসে বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, যে দল তাদের নেত্রীর মুক্তির জন্য রাজপথে একটা মিছিল পর্যন্ত করতে পারে না তারা আন্দোলন করে সরকারকে পদত্যাগে বাধ্য করবে- এমনটা জনগণ বিশ্বাস করে না। সরকার নয়, আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতার দায়ে বিএনপি নেতাদের ‘টপ টু বটম’ দল থেকে পদত্যাগ করা উচিত।

রাষ্ট্রপতির আমন্ত্রণ ও নির্বাচন কমিশনের ডাকে সংলাপে না গিয়ে বিএনপি এবং তার সমর্থক দলগুলো এখন নিজেদের মধ্যে সংলাপ করছে- এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এটা আসলে সংলাপ নয়, সংলাপের নামে ষড়যন্ত্র। সাম্প্রদায়িক অপশক্তি নিয়ে বিএনপির এ ধরনের ষড়যন্ত্র দেশপ্রেমী জনগণ কিছুতেই মেনে নিবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top