সকল মেনু

শ্রীলঙ্কা শাটডাউনের সম্মুখীন হতে পারে

হটনিউজ ডেস্ক:

অর্থনৈতিক সংকটের মধ্যে শ্রীলঙ্কা শাটডাউনের সম্মুখীন হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নন্দলাল ওয়েরাসিংহে। তিনি বলেন, শিগগিরই স্থিতিশীল সরকার গঠন না হলে পুরো শ্রীলঙ্কা শাটডাউন তথা বন্ধ হয়ে যেতে পারে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) বিবিসির এক প্রোগ্রামে তিনি এসব কথা বলেন।

নন্দলাল ওয়েরাসিংহে বলেন, আমরা সম্ভবত চলতি মাসের শেষ অবধি ডিজেলের অন্তত তিনটি চালান এবং পেট্রোলের একটি বা দু’টি চালানের জন্য অর্থায়ন করতে সক্ষম হয়েছি। এর বাইরেও, দেশের জন্য অপরিহার্য পেট্রোলিয়াম অর্থায়নের জন্য আমরা পর্যাপ্ত বৈদেশিক মুদ্রা সরবরাহ করতে সক্ষম হবো কি না তা নিয়ে অনেক অনিশ্চয়তা রয়েছে।

তিনি বলেন, যদি তা না হয়, তাহলে পুরো দেশ বন্ধ (শাটডাউন) হয়ে যাবে। তাই আমাদের এমন একজন প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট ও মন্ত্রিপরিষদ দরকার, যারা (প্রয়োজনীয় সকল) সিদ্ধান্ত নিতে পারেন আর এটি ছাড়া, সকল মানুষ কষ্ট পেতেই থাকবে।

এর আগে গণবিক্ষোভের মুখে দেশ থেকে পালিয়ে গিয়ে বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে ইমেইলের মাধ্যমে দেশটির স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠান গোতাবায়া রাজাপাকসে।

তথ্যমতে, কয়েকবারের চেষ্টার পর বুধবার (১৩ জুলাই) মধ্যরাতে সামরিক একটি বিমানে স্ত্রী ও দুই দেহরক্ষীকে নিয়ে মালদ্বীপে পালিয়ে যান গোতাবায়া। সেখান থেকে বৃহস্পতিবার সিঙ্গাপুরে পৌঁছান তিনি। সিঙ্গাপুর সাধারণত রাজনৈতিক আশ্রয়ের নিয়ম না থাকায় সেখান থেকে তিনি কোথাও যাবেন কি না, তা এখনও অস্পষ্ট। তবে কিছু গণমাধ্যম বলছে, তিনি সৌদি আরব যাবেন। আবার কেউ বলছে, গোতাবায়া সংযুক্ত আরব আমিরাত যাবেন।

উল্লেখ্য, শ্রীলঙ্কায় স্বাধীনতা-পরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। বর্তমানে দেশটিতে বৈদেশিক মুদ্রার কোনো রিজার্ভ নেই। ফলে মানুষের জন্য খাবার, ওষুধ, জ্বালানির মতো অতি জরুরি আমদানিও করতে পারছে না দেশটিতে। দেশটির সংকট নিরসনে ব্যর্থতার অভিযোগে সরকারের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ চলছে। সূত্র : বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top