সকল মেনু

তেঁতুলতলায় কখনোই মাঠ ছিল না : স্বরাষ্ট্রমন্ত্রী

হটনিউজ ডেস্ক:

‘কলাবাগানে তেঁতুলতলা মাঠ নিয়ে যে আন্দোলন চলছে, সেটি কখনোই মাঠ ছিল না। এটি একটি খাসজমি ছিল’ বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (২৭ এপ্রিল) সচিবালয়ে তেঁতুলতলা মাঠ রক্ষায় এবং সেখানে থানা ভবন নির্মাণকাজ বন্ধের দাবিতে আন্দোলনরত মানবাধিকারকর্মী ও পরিবেশবিদদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। বৈঠকে অংশ নেন মানবাধিকার কর্মী খুশী কবির, পরিবেশবিদ রিজওয়ানা হাসান এবং স্থপতি ইকবাল হাবিবসহ পরিবেশবিদরা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তেঁতুলতলা যে মাঠ নিয়ে আন্দোলন চলছে, সেটি কখনোই মাঠ ছিল না। এটি একটি খাসজমি। জেলা প্রশাসক থানা ভবন নির্মাণের জন্য এটি বরাদ্দ দিয়েছে।আপাতত এটি পুলিশের সম্পত্তি। তবে যেহেতু আবেদন হয়েছে খেলার মাঠের জন্য, সে কারণেই বিকল্প খোঁজা হচ্ছে। আপাতত থানা ভবনের নির্মাণকাজ হবে না।

এদিকে ঢাকা মেট্রোপলিটনের কোথায় খেলার মাঠ থাকবে বিষয়টি পুলিশের এখতিয়ারভুক্ত নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন (ডিএমপি) পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) ফারুক হোসেন।

মঙ্গলবার (২৬ এপ্রিল) বিকেলে পুলিশের এই কর্মকর্তা বলেন, তেঁতুলতলা মাঠে যে থানা ভবন নির্মাণ করা হচ্ছে বাংলাদেশ সরকারের পক্ষে সেই জমির মালিক গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। ঢাকা জেলা প্রশাসন জমিটি অধিগ্রহণ করে থানা ভবন নির্মাণের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশকে বুঝিয়ে দিয়েছে। সরকার থানা নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দেওয়ার পর কাজ শুরু হয়েছে।সরকার না বললে তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণ কাজ বন্ধ হবে না। কারণ, পুলিশ কোনো ব্যক্তি কিংবা কোনো সংস্থার জমি দখল করে থানা ভবন নির্মাণ করছে না।

ফারুক হোসেন বলেন, বিভিন্ন মিডিয়াতে সংবাদের কারণে জনসাধারণের মধ্যে একটি ভ্রান্ত ধারণা রয়েছে যে, তেঁতুলতলা মাঠটি দখল করে থানা নির্মাণ করা হচ্ছে। বিষয়টি সম্পূর্ণ ভুল। এটি সরকারি জমি, সরকার অধিগ্রহণ করে ডিএমপিকে দিয়েছে কলাবাগান থানা নির্মাণের জন্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top