সকল মেনু

কাঁচা আমের পুডিং তৈরির রেসিপি

হটনিউজ ডেস্ক:

পরিবেশে ক্রমশ তাপমাত্র বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে অস্বস্তিও। গরমে হাঁসফাঁস অবস্থা সবার। অনেকেরই গ্রীষ্মকাল পছন্দ নয়। কারও আবার গরম পছন্দ মৌসুমি ফলের জন্য। সারা বছর সব কিছু পাওয়া গেলেও আমের দেখা মেলে গরমে। এদিকে দেশের বাজারে উঠতে শুরু করেছে আম।

অবশ্য এখন কাঁচা আমই বেশি। আম পাকতে এখনও খানিক দেরি। গরমে মন ও শরীর দুই-ই ঠান্ডা রাখতে, তাই বানাতে পারেন কাঁচা আমের পুডিং। চলুন দেখে দেয়া যাক কাঁচা আমের সুস্বাদু পুডিং তৈরির রেসিপি—

উপকরণ

দুধ এক লিটার, কাঁচা আম বাটা এক কাপ, চিনি এক কাপ, কর্নফ্লাওয়ার আধ কাপ, এলাচ ৪টি ও ভ্যানিলা এসেন্স এক চামচ।

প্রণালি

প্রথমে একটি পাত্রে দুধ ভালো করে জ্বালিয়ে নিন। জ্বাল দেওয়ার সময় দুধের মধ্যে গোটা এলাচ, চিনি, ভ্যানিলা এসেন্স মিশিয়ে ভালো করে নেড়ে নিন। অন্য একটি পাত্রে কিছুটা কাঁচা দুধ নিয়ে তার মধ্যে আম বাটা ও কর্নফ্লাওয়ার দিয়ে ভাল করে ফেটিয়ে নিন।

এরপর দুধে আম দিয়ে ভালো করে মিশিয়ে আঁচ কমিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে মাখন মাখানো বাটিতে পুডিং নামিয়ে নিন। কিছুক্ষণ ঘরের তাপমাত্রায় রেখে ঠান্ডা করে নিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে রাখুন। ঘণ্টাখানেক পর পুডিং জমে এলে ফ্রিজ থেকে বার করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন কাঁচা আমের পুডিং।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top