সকল মেনু

রাশিয়া আমাদের ইতিহাস মুছে ফেলতে চায়: জেলেনস্কি

হটনিউজ ডেস্ক:

রাশিয়ার সামরিক আগ্রাসনের প্রথম ছয় দিনে প্রায় ছয় হাজার রুশ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ক্রেমলিনকে সতর্ক করেছে তিনি বলেছেন, বোমা ও বিমান হামলা করে তারা ইউক্রেনের নিয়ন্ত্রণ নিতে পারবে না।

খবর আল জাজিরার।
একটি ভিডিও বার্তায় ইউক্রেনের রাষ্ট্রপতি বলেন, মঙ্গলবার কিয়েভে হলোকাস্ট স্মৃতিসৌধ কমপ্লেক্সে রাশিয়ার হামলা প্রমাণ করে যে রাশিয়ার লোকেদের জন্য আমাদের কিয়েভ একেবারেই বিদেশি।

জেলেনস্কি বলেন, তারা কিয়েভ সম্পর্কে, আমাদের ইতিহাস সম্পর্কে কিছুই জানে না। কিন্তু তাদের সবার প্রতি আমাদের ইতিহাস মুছে ফেলার, আমাদের দেশকে মুছে ফেলার, আমাদের সবাইকে মুছে ফেলার নির্দেশ রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি রুশ আগ্রাসন শুরুর প্রথম ছয় দিনে রাশিয়ার ছয় হাজার সৈন্য নিহত হয়েছেন বলে দাবি করলেও, রাশিয়া এ বিষয়ে কোনো ঘোষণা দেননি। কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জেলেনস্কির দেওয়া পরিসংখ্যান স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন ভ্লাদিমির পুতিন। এরপর থেকে রুশ বাহিনী দেশটির একের পর এক শহরে হামলা চালিয়ে যাচ্ছে। বুধবার সপ্তম দিনের মতো যুদ্ধ চলছে।

যুদ্ধে ইউক্রেনে এখন পর্যন্ত ১৩৬ জন নিহত হয়েছে বলে তথ্য দিয়েছে জাতিসংঘ। যুদ্ধের ষষ্ঠ দিনে ইউক্রেন থেকে অন্তত ৬ লাখ ৬০ হাজার মানুষ পাশের দেশগুলোতে পালিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা।

ইউক্রেনে রুশ হামলার প্রথম থেকেই রাশিয়ার প্রেসিডেন্টসহ অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। আরও কঠোর নিষেধাজ্ঞা দেওয়ার কথা পশ্চিমারা বললেও ইউক্রেনের পাশে এসে যুদ্ধে নামেনি।

এমন পরিস্থিতিতে পশ্চিমাদের সরাসরি যুদ্ধে অংশ নিতে একাধিকবার আবেদন জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top