সকল মেনু

বিদেশিদের শেয়ার বিক্রি বন্ধ করল রাশিয়া

হটনিউজ ডেস্ক:

রাশিয়ায় থাকা বিদেশি বিনিয়োগ, স্টক এবং শেয়ার বিক্রির ওপর স্থগিতাদেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) ব্যাংকটি আদেশ বাস্তবায়নের জন্য ব্রোকারেজ হাউসগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

ব্যাংকটির জারি করা নির্দেশনায় বলা হয়, বিদেশি কোনো সংস্থা বা ব্যক্তি যারা রাশিয়ায় থাকা বিদেশি বিনিয়োগ, স্টক ও শেয়ার বিক্রি করার আবেদন করেছে সেটি স্থগিত করতে হবে। তবে করে নাগাদ মস্কো এক্সচেঞ্জ, ফরেক্স এবং মুদ্রাবাজার খুলে দেওয়া হবে তা স্পষ্ট করে জানায়নি ব্যাংক অব রাশিয়া।

এদিকে পশ্চিমা দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার শেয়ারবাজারে ব্যাপক দরপতন হয়।

এদিকে অভিযানের পঞ্চম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে খারকিভে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া দেশটির শহর চেরনিহাইভের একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া রাশিয়ার ৪ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। সূত্র : বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top