সকল মেনু

দম বিরিয়ানি তৈরির রেসিপি

হটনিউজ ডেস্ক:

দম বিরিয়ানি

উপকরণ : বাসমতী চাল ১ কেজি, খাসির মাংস ২ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, দারচিনি ৩-৪টি, সবুজ এলাচি ৮-১০টি, কালো এলাচি ৪-৫টি, লবঙ্গ আধা চা চামচ, জয়ত্রি গুঁড়া ১ চা চামচ, জায়ফল আধা চা চামচ, টক দই ১ কাপ, ঘি ৩-৪ কাপ, শাহি জিরা আধা চা চামচ, আলু ৩-৪টি, পেঁয়াজ কুচি ১ কাপ, লবণ স্বাদমতো, জাফরান ১ চিমটি, আলুবোখারা ১০-১২টি, ময়দা ২ কাপ।

যেভাবে তৈরি করবেন

১. চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাংস ধুয়ে লবণ দিয়ে ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর আবার ধুয়ে পানি ঝরিয়ে নিন। শুকনা মরিচ, দারচিনি, এলাচি, জিরা, লবঙ্গ, জয়ত্রি, জায়ফলসহ সব মসলা গুঁড়া করে নিন।

২. একটি হাঁড়িতে মাংস, আদা বাটা, রসুন বাটা, গুঁড়া করা মসলা ও টক দই মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন।

৩. অন্য একটি হাঁড়িতে ৬ কাপ পানি ফুটিয়ে চাল দিন। চাল একটু ফুটে এলে পানি ঝরিয়ে একটি পাত্রে রেখে দিন।

৪. জাফরান কুসুম গরম পানিতে গুলিয়ে নিন। চাল ঝরানো গরম পানিতে ঘি মিশিয়ে নিন। মাংসের হাঁড়িতে এক এক করে ভাজা আলু, পেঁয়াজ, আলুবোখারা ও ঘি মেশানো গরম পানি দিয়ে দিন। ওপরে চাল দিয়ে জাফরানের মিশ্রণ ঢেলে দিন এবং ঘি মেশানো বাকি গরম পানি দিন। খেয়াল রাখুন পানি যেন চালের ওপরে না আসে।

৫. এবার ঢাকনা দিয়ে ময়দা গুলিয়ে হাঁড়ির মুখ আটকে দিন যেন কোনো ফাঁকা না থাকে। এক থেকে দেড় ঘণ্টা মাঝারি আঁচে রান্না করুন।

৬. ব্যস, হয়ে গেল বিয়েবাড়ির দম বিরিয়ানি। কাবাব ও চাটনির সঙ্গে পরিবেশন করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top