সকল মেনু

জলবায়ু সম্মেলনে ক্ষমা চাইলেন বাইডেন

হটনিউজ ডেস্ক:

জমে উঠেছে গ্লাসগোর জলবায়ু সম্মেলন কোপ২৬। প্রথম দিনের বক্তৃতায় পরিবেশ নিয়ে কঠোর সিদ্ধান্ত নেওয়ার পক্ষে কথা বলতে বলতেই ক্ষমা চাইলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্পের হঠকারি সিদ্ধান্তের জন্য মার্কিন প্রেসিডেন্টের পদ থেকে দুঃখ প্রকাশ করেছেন তিনি।

২০১৫ সালে প্যারিসে জলবায়ু সম্মেলন হয়। সেই সম্মেলনে বেশ কিছু বিষয়ে চুক্তিবদ্ধ হয় সম্মেলনে যোগ দেওয়া দেশগুলি। কার্বন ফুটপ্রিন্ট, তাপমাত্রা নিয়ন্ত্রণ ইত্যাদি একাধিক বিষয়ে সেখানে সিদ্ধান্ত হয়েছিল।

২০২০ সালের নভেম্বর মাসে আচমকাই সেই চুক্তি থেকে আমেরিকাকে সরিয়ে নেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানিয়ে দেন, প্যারিস চুক্তি মেনে শিল্পোন্নয়ন করা সম্ভব নয়। আমেরিকা ওই চুক্তি মানতে বাধ্য নয়।
সোমবার গ্লাসগোর সম্মেলনে বক্তৃতা করার সময় ওই প্রসঙ্গটি তোলেন বাইডেন। তিনি বলেন, ”আমার ক্ষমা চাওয়ার কারণ নেই। তবু আমি ক্ষমা চাইছি। কারণ আমেরিকার সাবেক প্রশাসন প্যারিস চুক্তি থেকে নিজেদের বিযুক্ত করেছিল। হঠকারী সিদ্ধান্ত।”

এখানেই থেমে যাননি বাইডেন। তার বক্তব্য, আমেরিকা ওই চুক্তিতে কেবল ফিরে আসছে না, জলবায়ু সংক্রান্ত বিষয়ে নিজেদের দৃষ্টান্ত হিসেবে তুলে ধরতে চাইছে। আমেরিকা সকলকে নেতৃত্ব দেওয়ার জন্য তৈরি। জলবায়ু সংক্রান্ত বিষয়ে সহমত হওয়া ছাড়া কারও হাতে আর কোনো বিকল্প নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top