সকল মেনু

আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হচ্ছেন হিবাতুল্লাহ আখুন্দজাদা

হটনিউজ ডেস্ক:

আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হচ্ছেন তালেবান শীর্ষ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা। গতকাল বুধবার তালেবান এই তথ্য নিশ্চিত করেছে।

তালেবান নেতাদের বরাতে সংবাদমাধ্যমের খবরে বলা হয়, আখুন্দজাদা হবেন আফগানিস্তানের সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি। তার অধীনে একজন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী দেশ চালাবেন। সরকার গঠনের আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। যেকোনো সময় ঘোষণা আসতে পারে।

তালেবানের কালচারাল কমিশনের সদস্য আনামুল্লাহ সামানগানি বলেন, আলোচনা প্রায় চূড়ান্ত হয়েছে। প্রয়োজনীয় আলাপও এরই মধ্যে শেষ হয়েছে। আফগানিস্তানে ইসলামি মডেলের যে সরকার গঠিত হতে যাচ্ছে তা হবে মানুষের জন্য আদর্শ।
আনামুল্লাহ সামানগানি আরো বলেন, সরকারে আখুন্দজাদার উপস্থিতির বিষয়ে কোনো সন্দেহ নেই। তিনি হবেন সরকারের নেতা।

এদিকে টোলো নিউজের খবরে বলা হয়েছে, আফগানিস্তানে ইরানের ধাচের সরকার গঠন হতে পারে। ইরানের একজন প্রেসিডেন্ট এবং মন্ত্রীসভা রয়েছে। দেশটির শীর্ষ ধর্মীয় নেতা দেশের সর্বোচ্চ প্রধান ব্যক্তি। তার কাজ আইন প্রণয়ন ও বাতিল করা। সব বিষয়ে তাকে প্রধান কর্তা মানা হয়।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর গত দুই সপ্তাহে সংগঠনটির সর্ব স্তরের নেতাকর্মীদের দেখা মিললেও সর্বোচ্চ নেতা (সুপ্রিম লিডার) হিবাতুল্লাহ আখুন্দজাদা এখনও পর্দার আড়ালে রয়েছেন।

তালেবানের এই সুপ্রিম লিডার কোথায় আছেন তা নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো একের পর এক রিপোর্ট প্রকাশ করছে। গত রবিবার তালেবানের একজন সিনিয়র নেতা জানান, সুপ্রিম কমান্ডার হিবাতুল্লাহ আখুন্দজাদা শিগগিরই জনসম্মুখে আসছেন।

তালেবানের উপমুখপাত্র বিলাল কারিমি আল-জাজিরাকে জানিয়েছেন, আখুন্দজাদা আফগানিস্তানেই আছেন। তিনি বলেন, ‘আমি আপনাদের নিশ্চিত করতে পারি যে তিনি (আখুন্দজাদা) কান্দাহারে রয়েছেন। শিগগিরই তিনি জনসম্মুখে আসবেন।’ সূত্র: আল-জাজিরা ও নিউইয়র্ক টাইমস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top