সকল মেনু

ব্যক্তিগত প্রশ্ন এড়িয়ে যেতেন শ্রীদেবী

হটনিউজ ডেস্ক:

বলিউডের দাপুটে অভিনেত্রীদের অন্যতম শ্রীদেবী। শৈশবেই সুযোগ মেলে অভিনয়ের। তারপর ধীরে ধীরে হয়ে ওঠেন ভারতীয় চলচ্চিত্রের মূল্যবান সম্পদ। আশি ও নব্বইয়ের দশকে ‘হিট ছবির’ তকমা তাঁর সঙ্গেই বেশি যায়। বর্ণিল জীবনের অধিকারী শ্রীদেবীর জন্মদিন আজ। তাঁর ক্যারিয়ারের আলোচিত–সমালোচিত কিছু ঘটনা তুলে ধরা হলো।

চার বছর বয়সে শিশুশিল্পী হিসেবে প্রথম অভিনয় শুরু করেন শ্রীদেবী। শিশুশিল্পী হিসেবে ৬ বছর বয়সে প্রধান চরিত্রে অভিনয়ের সুযোগ পান। ৯ বছর বয়সে তামিল ছবির ইন্ডাস্ট্রি থেকে বলিউডে যাত্রা শুরু হয়। মাত্র ১৩ বছর বয়সে তিনি নায়িকা চরিত্রে অভিনয় করে তাক লাগিয়ে দেন।

আশি ও নব্বইয়ের দশকে শ্রীদেবীই ছিলেন বলিউডের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনয়শিল্পী। সেই সময়ে তাঁর একাধিক সিনেমা ব্যবসায়িক রেকর্ড গড়ে।

শ্রীদেবী ব্যক্তিগত জীবন নিয়ে খুবই কম কথা বলতেন। সাক্ষাৎকারও কম দেওয়ার চেষ্টা করতেন। প্রশ্ন–উত্তর পর্বে ব্যক্তিগত প্রশ্ন এড়িয়ে যেতেন। তিনি পরিবারের ঘটনা অন্যদের জানাতে চাইতেন না। তারপরও বিভিন্ন সময় ব্যক্তিগত জীবন নিয়ে খবরের শিরোনাম হয়েছেন।

শ্রীদেবী প্রথম বিয়ে করেন অভিনেতা মিঠুন চক্রবর্তীকে, এমন খবর বলিউডে শোনা যায়। ‘জাগ ওঠা ইনসান’ সিনেমার শুটিংয়ের সময় মিঠুনের সঙ্গে তাঁর পরিচয় হয়। পরে প্রযোজক বনি কাপুরের সঙ্গে সংসার গড়েন এই অভিনেত্রী।

পর্দায় দৃঢ়চেতা, প্রাণবন্ত ও উচ্ছ্বসিত নারী চরিত্রে অভিনয়ের জন্য পরিচিত ছিলেন শ্রীদেবী। কিন্তু শুটিংয়ের বাইরে তিনি ছিলেন অত্যন্ত অন্তর্মুখী স্বভাবের। তিনি বেশির ভাগ সময় একা থাকতে পছন্দ করতেন।

ভারতে নারী অভিনয়শিল্পীদের মধ্যে তিনিই প্রথম নারী অভিনেত্রী হিসেবে ‘সুপারস্টার’ হওয়ার তকমা অর্জন করেছিলেন। শ্রীদেবী একসঙ্গে হিন্দি, তামিলসহ ভারতের সাতটি ভাষার সিনেমায় অভিনয় করেছেন।

‘জুরাসিক পার্ক’ সিনেমায় অভিনয়ের জন্য প্রস্তাব পেয়েছিলেন এই অভিনেত্রী। সিনেমায় ছোট একটি চরিত্রের জন্য নির্মাতা স্টিফেন স্পিলবার্গ তাঁকে প্রস্তাব দেন। তখন শ্রীদেবীর হাতে বলিউডের অনেকগুলো ভালো ছবি ছিল। বলিউডে উঠতি ক্যারিয়ার। সেখান থেকে বিরতি দিয়ে তিনি হলিউডে যেতে চাননি।

জিতেন্দ্র ও শ্রীদেবী ভারতের সেরা জুটির মধ্যে একটি। এই জুটি একসঙ্গে ‘হিম্মতওয়ালা’, ‘ঘর সংসার’, ‘তোহফা’সহ ১৬টি সিনেমায় অভিনয় করেছেন। তাঁদের ১১টি সিনেমাই ছিল সুপারহিট। এই জুটি নিয়ে ছবি করা মানেই প্রযোজকেরা নিশ্চিত ধরে নিতেন টাকা উঠে আসবে।

শ্রীদেবী বলিউডে প্রথম দিকে অভিনয়ের সময় হিন্দি ভাষায় স্বচ্ছন্দ ছিলেন না। তাঁর চরিত্রগুলোতে বেশির ভাগ সময়ে ডাবিং করতেন নাজ। নায়িকা রেখাও শ্রীদেবীর করা চরিত্রগুলোতে কণ্ঠ দিতেন। শ্রীদেবীর নিজের কণ্ঠে সংলাপ বলা প্রথম হিন্দি ছবি ‘চাঁদনি’।

২০১৩ সালে ভারতীয় সিনেমার ১০০ বছর উদ্‌যাপন উপলক্ষে সিএনএন-আইবিএন ন্যাশনাল ‘ইন্ডিয়ান গ্রেটেস্ট অ্যাকট্রেস ইন হানড্রেড ইয়ারস’ শিরোনামে একটি জরিপ চালায়। সেখানে শ্রীদেবীকেও ভোট দেওয়া হয়। এই অভিনেত্রী পাঁচবার ফিল্মফেয়ার পেয়েছেন। পেয়েছেন পদ্মশ্রী পুরস্কার। তাঁর দুই মেয়ে জাহ্নবী ও খুশি। জাহ্নবী মায়ের পথেই হাঁটছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top