সকল মেনু

সন্ধান মিলল বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার

হটনিউজ ডেস্ক:

বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান মিলেছে আফ্রিকার দেশ বতসোয়ানায়। বিশাল আকৃতির এ হীরা ১ হাজার ১৭৪ ক্যারেটের। এটি এতই বড় যে হাতের তালুতে রাখলে পুরোটা জুড়ে থাকে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, হীরাটি উত্তোলন করেছে ‘লুকারা’ নামে কানাডার একটি প্রতিষ্ঠান। গতকাল বুধবার বতসোয়ানার রাজধানী গ্যাবোরোনে দেশটির মন্ত্রিপরিষদে হীরাটি দেখানো হয়। এর আগে গত ১২ জুন অমসৃণ হীরাটির সন্ধান পাওয়া যায়। কিছুদিন আগেই দেশটি থেকে বড় আরেকটি হীরার সন্ধান পাওয়া গিয়েছিল।

‘লুকারা’র ব্যবস্থাপনা পরিচালক নাসিম লাহড়ি জানান, বিশাল আকৃতির হীরাটি উত্তোলন করতে পারা বতসোয়ানা ও তাঁদের প্রতিষ্ঠানের জন্য একটি ইতিহাস। বিশ্বের বৃহত্তম হীরাগুলোর মধ্যে আকৃতির দিক দিয়ে এর অবস্থান তৃতীয় বলে জানান তিনি।
এর কিছুদিন আগে ১ জুন বতসোয়ানায় খনিজ উত্তোলনকারী প্রতিষ্ঠান দেবসোয়ানা ১ হাজার ৯৮ ক্যারেটের একটি হীরা উত্তোলন করে।

১০০ বছরের বেশি সময় আগে ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকার একটি খনি থেকে বিশ্বের সবচেয়ে বড় হীরা উত্তোলন করা হয়েছিল। ‘কালিনান’ নামে ওই হীরা ৩ হাজার ১০৬ ক্যারেটের ছিল। আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি হীরা উত্তোলন করা হয় বতসোয়ানার খনিগুলো থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top