সকল মেনু

উহানের গবেষণাগার থেকেই ছড়িয়েছে করোনা! দাবি ব্রিটেনের

হটনিউজ ডেস্ক:

করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে চীনের দিকেই বারবার আঙ্গুল তুলেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অনেক বিজ্ঞানীও ট্রাম্পের দাবির সাথে একমত প্রকাশ করেছেন। এবার মানল ব্রিটেনও।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, ব্রিটিশ বিজ্ঞানী অঙ্গাস ডালগ্লেইস এবং নরওয়ের বিজ্ঞানী ড. বিরজার সোরেনসেন ২২ পাতার একটি রিপোর্ট তৈরি করেছেন যেখানে বলা হয়েছে উহানের ল্যাব থেকেই ছড়িয়েছিল এই অতিমারি সৃষ্টিকারী ভাইরাস।

দু’জনেরই দাবি, ইউহানের এক ল্যাবরেটরিতে একটি গবেষণার কাজ চলছিল। গবেষণায় দেখা হচ্ছিল, বাদুড়ের দেহ থেকে প্রাপ্ত করোনা ভাইরাসের মধ্যে কিছু পরিবর্তন আনলে ঠিক কতটা ভয়াবহ হয়ে উঠতে পারে এই মারণ ভাইরাস। যদিও ব্রিটেন প্রশাসনের দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও তদন্ত করে এই বিষয়টি নিশ্চিত করুক।
ব্রিটিশ গোয়েন্দা সূত্রে খবর, উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি যেখানে তার পাশেই ছিল সী-ফুড মার্কেট এবং যা প্রাদুর্ভাব কেন্দ্র হিসেবেও পরিচিত এখন। দুই বিজ্ঞানীর দাবি সার্স কোভ–২ ভাইরাসটিতে আরও কিছু প্রোটিন স্পাইক যুক্ত করে দেন। তার ফলেই এতটা মারাত্মক হয়ে ভাইরাসটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top