সকল মেনু

নাইজেরিয়ায় মিলল আরেক নতুন ধরনের করোনা

নতুন করোনায় জ্বরের পাশাপাশি ডায়রিয়া, মাথা ব্যথাসহ অন্তত সাতটি বাড়তি উপসর্গের কথা জানিয়েছেন গবেষকরা। ব্রিটিশ এক জরিপে বলা হয়েছে, ব্রিটেনে পাওয়া নতুন বৈশিষ্ট্যের করোনায় অনেক বেশি প্রাণহাণি হতে পারে। এদিকে আরো এক নতুন ধরন পাওয়া গেছে নাইজেরিয়ায়।

প্রতিনিয়ত রূপান্তর ঘটছে করোনাভাইরাসের। এখন পর্যন্ত কোভিড-১৯-এ ২৪টির বেশি রূপান্তর ঘটেছে বলে জানিয়েছেন ব্রিটেনের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভেলান্স। নতুন ধরন শনাক্তের পর প্রতিদিনই করোনায় আক্রান্তের রেকর্ড গড়ছে ব্রিটেন। এ অবস্থা চলতে থাকলে আগামী বছর হাসপাতালে ভর্তি রোগী ও মৃতের সংখ্যা আশঙ্কাজনকহারে বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের সেন্টার ফর ম্যাথেমেটিক্যাল মডেলিং অব ইনফেকশাস ডিজিজের জরিপে আরো বলা হয়েছে, নতুন ধরনটি ৫৬ ভাগ বেশি সংক্রামক।

এদিকে বিভিন্ন দেশে পাওয়া যাচ্ছে ভোল পাল্টানো করোনা। নাইজেরিয়ায় নতুন আরো এক ধরনের কোভিড শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আফ্রিকার রোগ নিয়ন্ত্রক সংস্থা। এটি যুক্তরাজ্যের ধরন থেকে আলাদা। ভাইরাসটি নিয়ে বিস্তর গবেষণার জন্য আরো বেশি মানুষের নমুনা সংগ্রহ চলছে বলেও জানানো হয়।

করোনার সাধারণ লক্ষণ জ্বর ও কাশির সঙ্গে নতুন ধরনের করোনায় আরো বেশ কিছু উপসর্গের কথা জানিয়েছেন গবেষকরা। তারা বলছেন নতুন স্ট্রেইনে আক্রান্তদের জ্বর-কাশির পাশাপাশি অবসাদ, ক্ষুধামন্দা, মাথাব্যথা, ডায়রিয়া, মানসিক বিশৃঙ্খলা, পেশীতে ব্যথাসহ সাতটি উপসর্গ দেখা দিতে পারে।

এ অবস্থায় সবাইকে সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top