সকল মেনু

মহাসড়ক অবরোধ করে আখচাষিদের বিক্ষোভ

হটনিউজ ডেস্ক:

পাবনা সুগার মিলসহ দেশের ছয়টি সুগার মিল বন্ধের প্রতিবাদে পাবনা সুগার মিল গেইটে বাংলাদেশ আখচাষি ফেডারেশনের উদ্যোগে আখচাষিরা বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করেছে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দিয়েছেন বিক্ষোভকারীরা।

আজ মঙ্গলবার সাড়ে ১১টা থেকে একটা পর্যন্ত পাবনা সুগার মিল গেইটে তারা সমাবেশ করেন।
এ সময় বক্তারা বলেন, পাবনা সুগার মিলে ১৫ হাজার আখচাষি চুক্তিবদ্ধ হয়ে আখ চাষ করছেন। সরকার তাদের কথা চিন্তা না করেই চলতি মৌসুমের আখ মাড়াই বন্ধ ঘোষণা করেন। পাবনা সুগার মিলে তাদের জমির উৎপাদিত আখ আড়াই মাসেই মাড়াই শেষ হতো। কিন্তু অন্যমিলে সেই আখ মাড়াই করতে নয় থেকে সাড়ে নয় মাস সময় লাগবে। এতে তাদের বাড়তি জমির খাজনা দিতে হবে। এতে ১৫ হাজার কৃষক বিশাল আর্থিক ক্ষতির সম্মুখীন হবে। এজন্য তারা পাবনা সুগার মিল ছাড়া অন্য কোনও মিলে তাদের আখ দিবে না বলেও ঘোষণা দেন। সরকার অবিলম্বে মিল চালু না করলে আগামীতে তারা বৃহত্তর আন্দোলনে নামার হুমকিও দেন।

আখচাষি সমাবেশ বক্তব্য দেন ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান নায়েব আলী বিশ্বাস, শ্রমিক নেতা রশিদুল্লাহ, বাংলাদেশ আখচাষি ফেডারেশনের সম্পাদক শাজাহান আলী বাদশা, পাবনা সুগার মিল ওয়ার্কাস ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহিন, সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জ্বল সরদার, সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম, আখচাষি জাহিদ ও মোসলেম প্রামাণিক।
পরে বিক্ষোভকারীরা একটি মিছিল করে পাবনা-রাজশাহী মহাসড়কে অবরোধ করে। পরে ঈশ্বরদী পুলিশ এসে তাদের উঠিয়ে এবং যান চলাচল স্বাভাবিক হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top