সকল মেনু

করোনা টিকার প্রথম চালান পৌঁছাল যুক্তরাজ্যে

হটনিউজ ডেস্ক:

ফাইজার ও বায়োএনটেক উৎপাদিত নভেল করোনাভাইরাসের টিকার প্রথম চালান হাতে পেয়েছে যুক্তরাজ্য। দেশটির হাসপাতালগুলোতে পাঠানোর জন্য মূল বিতরণ কেন্দ্রে টিকাগুলো রাখা হয়েছে। তবে ঠিক কোন শহরে বা কোথায় তা জানানো হয়নি। সংবাদমাধ্যম বিবিসির খবরে এসব তথ্য জানানো হয়েছে।

ফাইজার-বায়োএনটেকের কারখানা বেলজিয়ামে। সেখান থেকে ইউরোটানেল হয়ে ট্রেনে করে যুক্তরাজ্যে প্রবেশ করে টিকার প্রথম চালান।

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজার ও জার্মানির জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেক যৌথভাবে টিকা উৎপাদন করছে। তাদের কাছে চার কোটি ডোজ অর্ডার দিয়েছে যুক্তরাজ্য। যা দিয়ে দুই কোটি মানুষের শরীরে টিকা প্রয়োগ করা যাবে।

ইংল্যান্ডের উপপ্রধান চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক জোনাথন ভ্যান-ট্যাম বিবিসিকে বলেছেন, তিনি ধারণা করছেন প্রথম দফায় পাওয়া করোনা টিকা হাসপাতালে ভর্তি এবং মৃত্যু ৯৯ শতাংশ পর্যন্ত কমাতে ভূমিকা রাখতে পারবে। অগ্রাধিকার ভিত্তিতে টিকা যাদের পাওয়ার কথা, তারা সবাই যদি পায় তাহলে তা বেশ কাজের হবে বলে মনে করেন জোনাথন ভ্যান-ট্যাম।

করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন বয়স্করা যাঁদের বয়স ৮০ বছরের বেশি এবং চিকিৎসা কাজে জড়িতরা করোনা টিকা আগে পাবেন। দেশটির সরকারের সিদ্ধান্ত অনুযায়ী জয়েন্ট কমিটি অব ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন (জেসিভিআই) এই অগ্রাধিকার নীতি ঠিক করেছে।

পৃথিবীর প্রথম দেশ হিসেবে গত বুধবার ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের টিকার অনুমোদন দেয় যুক্তরাজ্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top