সকল মেনু

সীমিত আকারে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু

হটনিউজ ডেস্ক:

মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়েছে।

আজ শবিবার(১৯ সেপ্টেম্বর) সকাল ছয়টা থেকে লৌহজং চায়না চ্যানেল দিয়ে এ ফেরি চলাচল শুরু হয়।
শিমুলিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় অর্ধশত যানবাহন। এর আগে গতকাল শুক্রবার বিকেলে শিমুলিয়া ঘাট থেকে ফেরি কাকলি ও পরে কাঁঠালবাড়ি ঘাট থেকে ফেরি ক্যামেলিয়া ও কাকলি ছেড়ে এসে শিমুলিয়া ঘাটে পৌঁছলে আবার ফেরি চলাচল বন্ধ থাকে।
বিষয়টি নিশ্চিত করে বিআইডব্লিউটিসি(শিমুলিয়া) সহকারী উপ-মহাব্যবস্থাপক(এজিএম)শফিকুল ইসলাম জানান, আজ সকাল ছয়টা থেকে এ রুটে ছোট ও কেটাইপ মিলিয়ে চারটি ফেরি চলাচল করছে। শিমুলিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় অর্ধশত যানবাহন।
অনেক দিন যাবত এ রুটে নাব্য সংকট, প্রবল স্রোত, চ্যানেল বিপর্যয় ও পাড় ভাঙনের কারণে এ রুটে ফেরি চলাচল কখনও বন্ধ আবার কখনও চালু। দক্ষিণবঙ্গের মানুষের দুর্ভোগ যেন শেষ নেই।
প্রসঙ্গত, নাব্য সংকট ও প্রবল স্রোতে চ্যানেল বিপর্যয়ের কারণে গেলো ৩ সেপ্টেম্বর সকাল সাড়ে সাতটা থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটের ফেরি চলাচল বন্ধ রাখে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। আট দিন বন্ধ থাকার পর গত ১১ সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে কেটাইপ ফেরি কাকলি ও ক্যামেলিয়া এবং একটি রো রো ফরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর শিমুলিয়া ঘাট থেকে ছেড়ে যাওয়ার পর বন্ধ থাকে।
১২ সেপ্টেম্বর সকাল থেকে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়। তবে রাতে ফের বন্ধ থাকে। ১৪ সেপ্টেম্বর থেকে এ রুটের ফেরি চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। পরে ১৫ ও ১৬ সেপ্টেম্বর বিকল্প দূরপাল্লার চ্যানেল পালের চর দিয়ে পরীক্ষামূলকভাবে দু’দিন দুটি ফেরি ছেড়ে যায়। পরে আবার ১৭ সেপ্টেম্বর বন্ধ থাকে। গতকাল ১৮ সেপ্টেম্বর বিকেলে আবারও পরীক্ষামূলকভাবে শিমুলিয়া ঘাট থেকে ফেরি কাকলি ও পরে কাঁঠালবাড়ি ঘাট থেকে ফেরি ক্যামেলিয়া ও কাকলি ছেড়ে এসে শিমুলিয়া ঘাটে পৌঁছলে আবার ফেরি চলাচল বন্ধ থাকে।
এছাড়া, ১১ সেপ্টেম্বর শুক্রবার রাত সাড়ে নয়টার দিকে শিমুলিয়া তিন নম্বর ঘাট এলাকায় দেখা দেয় পদ্মার আকস্মিক ভাঙন। ভাঙনে মুহূর্তেই নবনির্মিত পদ্মা নামের একটি খাবারের হোটেলসহ একাংশ নদী গর্ভে বিলীন হয়ে যায়। ভাঙন এলাকায় ভাঙন রোধে জিও ব্যাগ ফেলছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top