সকল মেনু

চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে আরও মার্কিন নিষেধাজ্ঞা আসতে পারে

হটনিউজ ডেস্ক:

চীনের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের বিবেচনা থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরে আসেননি বলে জানিয়েছে হোয়াইট হাউস।

হংকংয়ে চীনের কঠোর নিয়ন্ত্রণ আরোপ ও উইঘুর মুসলমানদের ওপর নিপীড়নের ঘটনায় দেশটিকে সাজা দিতে চাইনিজ কমিউনিস্ট পার্টির(সিসিপি) কয়েক কর্মকর্তাকে ইতিমধ্যে কালোতালিকাভুক্ত করেছে ওয়াশিংটন।

বুধবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র উল্লিয়ট বলেন, হংকংসহ অন্যান্য ইস্যুতে কমিউনিস্ট পার্টির কর্মকর্তারা যে পদক্ষেপ নিয়েছে, সেসব বিবেচনায় অতিরিক্ত নিষেধাজ্ঞার বিষয়টি একেবারে উড়িয়ে দেয়া যায় না। এছাড়া যে কোনো অজ্ঞাত সূত্রের মন্তব্য পুরোপুরি ভুল।

অজ্ঞাত সূত্রের বরাতে রয়টার্স বলছে, নিষেধাজ্ঞার সম্ভাব্য টার্গেট নিয়ে হোয়াইট হাউসে আলোচনা চলছে। তবে এখন পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

তবে যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আসতে পারে, তাদের মধ্যে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যামও আছেন। কারণ নিরাপত্তা আইন বাস্তবায়নে তিনি সহায়তা করেছেন।

বুধবার নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সিসিপি সদস্যদের যুক্তরাষ্ট্র সফরে ব্যাপক নিষেধাজ্ঞার কথা ভাবছে ট্রাম্প প্রশাসন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, যে আইনে ট্রাম্প সই করেছেন এবং নির্বাহী আদেশে হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top