সকল মেনু

২ সপ্তাহের মধ্যেই মিলতে পারে করোনার ওষুধের ট্রায়ালের ফলাফল

হটনিউজ ডেস্ক:

করোনার ওষুধের ব্যাপারে ফের আশার বাণি শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থারটির মতে, আগামী দুই সপ্তাহের মধ্যেই করোনা ভাইরাসের ওষুধের ট্রায়াল রিপোর্ট চলে আসতে পারে।

‌‘ট্রায়াল রিপোর্ট সফল হলে করোনা ভাইরাসের বহুল প্রতিক্ষিত ওষুধ পাবে বিশ্ববাসী। ভ্যাকসিনের পাশাপাশি করোনার ওষুধ নিয়েও জোর কদমে গবেষণা চালাচ্ছে তামাম বিশ্ব।’

বিশ্বস্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল তেদ্রস আধানম গেব্রেসুসের কথায়, ‘৩৯টি দেশের প্রায় সাড়ে ৫ হাজার করোনা রোগীর ওপরে সলিডারিটি ট্রায়াল করা হয়েছে ওষুধের। আমরা আশা করছি অন্তর্বর্তীকালীন রেজাল্ট দুই সপ্তাহের মধ্যেই পেয়ে যাব।’

এদিকে, গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ১০ লাখ ছাড়িয়ে গেছে। ৭ মাস ধরে চলছে মহামারী। ৪টি অংশে ওষুধের ট্রায়াল শুরু হয়েছিল। স্ট্যান্ডার্ড কেয়ারে রেমডেসিভির, অ্যান্টি ম্যালেরিয়া ড্রাগ হাইড্রক্সিক্লোরোকুইন, HIV ড্রাগ লপিনেভির বা রাইটোনেভির ও লপিনেভির বা রাইটোনেভিরের সঙ্গে ইন্টারফেরন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমার্জেন্সি প্রোগ্রামের প্রধান মাইক রায়ান জানিয়েছেন, করোনা ভাইরাসের ভ্যাকসিন কবে আসবে, তা এখনই বলা সম্ভব নয়। যারা ঠাণ্ডা ঘরে কফি টেবিলে বসে করোনার সংক্রমণ নিয়ে বড় বড় কথা বলছে, তারা আসলে কিছু করতে পারেনি। বরং যে মানুষগুলো ভাইরাসের বিরুদ্ধে সামনে থেকে লড়ছেন, তারা জয় পাবেনই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top