সকল মেনু

রাখাইনে ‘ক্লিয়ারেন্স অভিযানের’ খবরে গ্রাম ছেড়েছে হাজার হাজার মানুষ

হটনিউজ ডেস্ক:

মিয়ানমারের রাখাইনে বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনী ‘ক্লিয়ারেন্স অভিযানের’ পরিকল্পনা করছে এমন খবরে গ্রাম ছেড়ে পালিয়েছে হাজার হাজার মানুষ। স্থানীয় একজন আইনপ্রণেতা এবং একটি মানবিক সহায়তা গ্রুপ জানিয়েছে, স্থানীয় একজন অ্যাডমিনিস্ট্রেটর কয়েক ডজন গ্রাম্য নেতাকে ওই হামলার ব্যাপারে সতর্ক করে দেয়ার পর মানুষজন ঘর বাড়ি ছেড়ে পালিয়ে যায়। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

তবে রোববার সরকারের একজন মুখপাত্র জানিয়েছে, বর্ডার-অ্যাফেয়ার্স কর্মকর্তাদের জারি করা ওই আদেশ প্রত্যাহার করে নেয়া হয়েছে। বর্ডার অ্যাফেয়ার্স এ ধরনের একটি আদেশ ইস্যু করার কথা স্বীকার করেছে। তারা বলছে, স্থানীয় অ্যাডমিনিস্ট্রেটরের মাধ্যমে জারি করা ওই আদেশের কারণে হাতে গোনা কয়েকটি গ্রামে এর প্রভাব পড়বে।

ওই অভিযানের ব্যাপারে কোন জায়গা থেকে নির্দেশ এসেছে তা চিঠিতে বলা হয়নি। কিন্তু রাখাইন রাজ্যের সীমান্ত বিষয়ক ও নিরাপত্তামন্ত্রী মিন থান বলেছেন, তার মন্ত্রণালয় থেকে এই নির্দেশ পাঠানো হয়েছে। মিয়ানমারের সেনাবাহিনী যে তিনটি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে রয়েছে সীমান্ত বিষয়ক ও নিরাপত্তা মন্ত্রণালয় সেগুলোর একটি।

অ্যাডমিনিস্ট্রেটরের ওই চিঠিতে বলা হয়, এসব গ্রামে ক্লিয়ারেন্স অভিযান চালাবে সেনাবাহিনী। এ ব্যাপারে মন্তব্য নিতে অ্যাডমিনিস্ট্রেটরের সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স। তবে মিন থান বলেছেন, চিঠিতে ‘ক্লিয়ারেন্স অপারেশন’ বলতে ‘সন্ত্রাসীদের’ লক্ষ্য করে চালানো অভিযানকে বোঝানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top