সকল মেনু

অবশেষে হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে সতর্কতা জারি করল যুক্তরাষ্ট্র

হটনিউজ ডেস্ক:

করোনাভাইরাসের চিকিৎসায় হাইড্রোক্সোক্লোরোকুইনের নাম সবার কাছে পরিচিত হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তৎপরতায়। তবে পরিসংখ্যান বলছে, ওষুধটির সফলতার তুলনায় ব্যর্থতার পরিমাণ বেশি।

এবার করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন সেবনের বিষয়ে সতর্কতা জারি করেছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ)।
করোনা মহামারীর শুরু দিকে হাইড্রক্সিক্লোরোকুইনকে করোনার চিকিৎসার অন্যতম ওষুধ হিসেবে তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি ম্যালেরিয়ার এই ওষুধকে গেইম চেঞ্জার বলেন তিনি।

এফডিএর কমিশনার ড.স্টিফেন এম হ্যান বলছেন, আমরা জানি যে বিশ্বের সব গবেষকরা রাত দিন কাজ করে যাচ্ছেন করোনার প্রতিষেধক খুঁজতে। আমরা তাদের ওষুধ তৈরির বিষয়ে পর্যাপ্ত তথ্য দিতে চাই। হাইড্রক্সিক্লোরোকুইন সেবনে অনেকের হৃদস্পন্দনে অস্বাভাবিক প্রতিক্রিয়া দেখা দিতে পারে বলে জানিয়েছে এফডিএ।

এরই মধ্যে ম্যালেরিয়ার এই ওষুধ কিনে মজুদ করে রেখেছে ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের আরও ২২ টি অঙ্গরাজ্য। যদিও কোভিড-১৯ নিরাময়ে এই ওষুধের কার্যকরিতা নিয়ে তেমন কোনও বিজ্ঞানসম্মত প্রমাণ এখনও মেলেনি।

সূত্র: আল-জাজিরা, নিউইয়র্ক টাইমস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top