সকল মেনু

জামিনে মুক্তি পেলেন সাংবাদিক আরিফুল

হটনিউজ ডেস্ক:

কুড়িগ্রামে মধ্যরাতে বাড়িতে ঢুকে ধরে নেওয়ার পর ভ্রাম্যমাণ আদালতের কারাদণ্ড পাওয়া সাংবাদিক আরিফুল ইসলাম রিগান জামিনে মুক্তি পেয়েছেন।

আজ রবিবার (১৫ মার্চ) সকাল পৌনে ১১টার দিকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত জামিনে মুক্তি দেন অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের এই জেলা প্রতিনিধিকে।

এর আগে আজ রবিবার সকাল সাড়ে ১০টার দিকে সাজার বিরুদ্ধে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সুজাউদ্দৌলার আদালতে আইনজীবীর মাধ্যমে আপিল ও জামিনের আবেদন করেন রিগান। সকাল পৌনে ১১টার দিকে শুনানি শেষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সুজাউদ্দৌলা ২৫ হাজার টাকা জামানতে তাঁর আইনজীবী সাখাওয়াত হোসেন ও কুড়িগ্রাম প্রেস ক্লাব সভাপতি অ্যাড. আহসান হাবিব নিলুর জিম্মায় জামিন দেন রিগানকে। এর কিছুক্ষণ পরই কুড়িগ্রাম জেলা কারাগার থেকে জামিনে মুক্তি পান তিনি।

রিগানের মামাতো ভাই কাজল জানিয়েছেন, প্রাথমিকভাবে তাঁকে (রিগান) চিকিৎসা দেওয়া হচ্ছে; প্রয়োজনে তাঁকে হাসপাতালে ভর্তি করা হবে।

কুড়িগ্রামে গত শুক্রবার (১৩ মার্চ) মধ্যরাতে বাড়িতে ঢুকে বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধি আরিফুল ইসলাম রিগানকে ধরে নিয়ে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত এক বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেন। টাস্কফোর্সের মাদকবিরোধী অভিযানের কথা বলে শহরের চড়ুয়াপাড়ার বাড়ি থেকে তাঁকে ধরে নিয়ে যাওয়া হয়।

কিন্তু রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা বলেন, জোর করে তুলে নিয়ে ভ্রাম্যমাণ আদালত সাজা দিতে পারেন না। মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযানের কথা বলা হলেও ওই অভিযানে একমাত্র সাংবাদিক রিগানকে ছাড়া আর কাউকে আটক করা বা সাজা দেওয়া হয়নি। স্থানীয় সাংবাদিকরা প্রতিবাদ জানিয়ে গতকাল শনিবার দুপুরে মানববন্ধন করেন।

রিগানের সহকর্মীরা বলেন, জেলা প্রশাসক ও প্রশাসনের অনিয়মের বিরুদ্ধে বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশ করার কারণে প্রতিশোধমূলকভাবে ধরে এনে সাজানো মামলায় তাঁকে সাজা দেওয়া হয়েছে। তবে এই অভিযোগ নাকচ করে দেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (মাঠ প্রশাসন) গাফফার খান গতকাল শনিবার বলেন, বিষয়টি সম্পর্কে রংপুরের বিভাগীয় কমিশন তদন্ত করছে। আগামীকাল (আজ রবিবার) এ বিষয়ে তারা একটি প্রতিবেদন দেবে। তার ওপর ভিত্তি করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে রিগানকে ভ্রাম্যমাণ আদালতের দেওয়া সাজা নিয়ে সকাল ১১টার দিকে হাইকোর্টে রিট দায়ের করা হয়। বাংলা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক হারুন উর রশীদের পক্ষে আইনজীবী ইশরাত হাসান জনস্বার্থে রিটটি দায়ের করেন।

ইশরাত হাসান বলেন, আজ হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রশিদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হতে পারে। তাঁদের সঙ্গে সাংবাদিকের পক্ষে লড়ার ঘোষণা দেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

এসব ঘটনা প্রবাহের মধ্যে আজ রবিবার সকালে জামিনে মুক্তি পেলেন আরিফুল ইসলাম রিগান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top