সকল মেনু

ডোনাল্ড ট্রাম্প জেনারেল সোলাইমানির জুতার সমতুল্যও নন

হটনিউজ ডেস্ক:

ইরানি জেনারেল কাসেম সোলাইমানির নিহতের দিন থেকে মধ্যপ্রাচ্যের নতুন ইতিহাসের সূচনা হয়েছে বলে জানিয়েছেন লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ। একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেনারেল সোলাইমানির জুতার সমতুল্য নন বলেও মন্তব্য করেন তিনি।

রবিবার লেবাননের বৈরুতে কাসেম সোলাইমানি ও ইরাকের হাশদ আশ শাবির সেকেন্ড ইন কমান্ড আবু মাহদি আল মুহানদিসের মৃত্যুর স্মরণে বিশেষ অনুষ্ঠানে এ কথা বলেন।

নাসরুল্লাহ বলেন, জেনারেল সোলাইমানি এবং আবু মাহদির লক্ষ্য ও আকাঙ্ক্ষা ছিল শাহাদাত। তারা তাদের লক্ষ্যে পৌঁছে গেছেন।
তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশে তাদেরকে হত্যা করা হয়েছে। ট্রাম্প প্রকাশ্য এই অপরাধের কথা স্বীকার করেছেন। হিজবুল্লাহ মহাসচিব আরও বলেন, সিরিয়া, লেবানন, ফিলিস্তিন, ইরাক, ইয়েমেনে প্রতিরোধ ফ্রন্টের একের পর এক বিজয় এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের কারণে ট্রাম্প প্রকাশ্যে এই অপরাধের কথা স্বীকার করেছেন। ইরানের মোকাবেলায় পরাজয়ে ক্ষুব্ধ হয়ে ট্রাম্প জেনারেল সোলাইমানিকে হত্যা করেছেন বলেও উল্লেখ করেন তিনি।

নাসরুল্লাহ আরও বলেন, ট্রাম্প চেয়েছিলেন ইরানের ইসলামি সরকার ব্যবস্থাকে ধ্বংস করে দিতে। তিনি ভেবেছিলেন এটা সম্ভব না হলেও ইরানকে নতজানু এবং বিভিন্ন ইস্যুতে একটি নতুন চুক্তি করা সম্ভব হবে। কিন্তু সেটাও তিনি পারেননি। হাসান নাসরুল্লাহ বলেন, প্রতিরোধ সংগ্রামকে সীমাবদ্ধ করার কোনো চেষ্টাই কাজে আসবে না। ট্রাম্প নিজেও জানে ইরানের বিরুদ্ধে যুদ্ধ মানেই মহা ঝুঁকি।

জেনারেল সোলাইমানিকে হত্যা প্রসঙ্গে তিনি বলেন, অনেকেই বলছেন প্রতিরোধ সংগ্রামের উচিত জেনারেল সোলাইমানির পর্যায়ের কাউকে হত্যা করে প্রতিশোধ নেওয়া। কিন্তু তার সমপর্যায়ের কোনো ব্যক্তিত্বতো নেই।

লেবাননের মহাসচিব বলেন, ডোনাল্ড ট্রাম্প জেনারেল সোলাইমানির জুতার সমতুল্যও নন। ন্যায় সঙ্গত প্রতিশোধ হচ্ছে এই অঞ্চল থেকে আমেরিকাকে বের করে দেওয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top