সকল মেনু

ভারতে পিয়াজ ছাড়াই তৈরি হচ্ছে ফিশ ফ্রাই, বিরিয়ানি ও দোসা!

হটনিউজ ডেস্ক:
কাঁচা পিয়াজ ছাড়া “ফিশ ফ্রাই” কিংবা পিয়াজ ছাড়া “হায়দরাবাদি বিরিয়ানি”! কখনো কি শুনেছেন? না কি ভেবেছেন কোনোদিন! পিয়াজ মহার্ঘ্য হওয়ার কারণে কলকাতাবাসীকে এখন তার থেকে মুখ ফেরাতে হচ্ছে। এমনকি দোকানদাররাও তাদের কোন খাবারের পদে পিয়াজ রাখছেন না। দিলেও তা নামমাত্র। এ নিয়ে খদ্দেরের সঙ্গে মনোমালিন্যও হচ্ছে। খদ্দেররা যেন বুঝেও বুঝতে পারছে না। বিক্রেতারাও নিরুপায়।

এক মাস আগেও কলকাতায় পিয়াজের দাম ছিল কেজি প্রতি ২৫ রুপি। এখন সেটা জায়গা ভেদে খুচরা বাজারে ১২০, ১৪০ আবার কোথাও ১৫০ রুপি করেও বিক্রি হচ্ছে। দাম বেশি, তাই মানুষ নিচ্ছে কম। ফলে বিক্রিও কমেছে। খোঁজ নিয়ে দেখা গেল, দক্ষিণ কলকাতার যোধপুর পার্ক বা লেক গার্ডেনে মার্কেটে পিয়াজের দাম ১১০-১২০ রুপি। উত্তর কলকাতার পোস্তা পাইকারি বাজারে দাম ১২৫ রুপি।

উত্তর চব্বিশ পরগনা জেলার নাটাগর বাজারের ব্যবসায়ী তপন দাস জানান, গত চার দিন ধরে তিনি পিয়াজ বিক্রি করছেন না। কারণ হিসেবে তিনি জানান, খরিদ্দার প্রথমেই দোকানে এসে পিয়াজের দাম জানতে চান। দাম বেশি হলে তারা চিৎকার চেঁচামেচি শুরু করেন। এতে খদ্দেরের সঙ্গে মন কষাকষি শুরু হচ্ছে।
দক্ষিণ কলকাতার বিখ্যাত ফিশ ফ্রাই হলো শঙ্করের “ফিশ ফ্রাই”। বরাবরই ফিশ ফ্রাই এর সাথে কাঁচা পিয়াজ দিয়ে থাকেন, তবে দাম বেড়ে যাওয়ায় এখন পরিমাণে কম দিচ্ছেন। কিন্তু পিয়াজ দেওয়া বন্ধ করেননি। আবার পণ্যের দামও বাড়াননি। তবে কত দিন এই দামে বিক্রি করতেন পারবেন তা নিয়ে তিনিও সন্দিহান।

বিরিয়ানি বলতেই প্রথমেই মনে আসবে হায়দরাবাদি বিরিয়ানি কথা। কিন্তু পিয়াজের দাম বৃদ্ধির ফলে সেখানকার রেস্টুরেন্টের মালিকরাও খাবার সুস্বাদু করতে পারছেন না। কারণ পিয়াজ ছাড়াই বিরিয়ানী তৈরি করতে হচ্ছে। এমনকি দক্ষিণ ভারতের ঐতিহ্যবাহী খাবার ধোসাতেও পিয়াজের টুকরো পড়ছে না।

ইতিহাস বলছে হায়দরাবাদে এই প্রথম পিয়াজের দাম ১৫০ রুপি ছুঁয়েছে। পাইকারি বাজারে পিয়াজের না আসার দরুন দাম আকাশ ছুঁয়েছে। মালাকপেট পাইকারি বাজারের এক বিক্রেতা জানান চলতি সপ্তাহের গোড়ার দিকে মহারাষ্ট্র থেকে ৪০০০ কুইন্টাল পিয়াজ এসে পৌঁছেছে। খুচরো বাজারে ভালো পিয়াজ ১৫০ টাকা করে এবং নিম্ন মানের পেয়াঁজ ৯০-১৩০ রুপি বিকোচ্ছে।

অসময়ে ও অতি বর্ষণের কারণে এবছর মহারাষ্ট্রে, কর্ণাটক, তেলেঙ্গানায় ক্ষতিগ্রস্ত হয়েছে পিয়াজের চাষ। বেড়েছে দাম। ফলে এই শীতেও পিয়াজে কামড় মারা দায় হয়ে উঠেছে গৃহস্থের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top