সকল মেনু

রোহিঙ্গাদের জন্য চাল সহায়তা দিচ্ছে চীন

হটনিউজ ডেস্ক:

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নাগরিকদের জন্য প্রথমবারের মতো চাল দিচ্ছে চীন। আড়াই হাজার টন চাল দেয়ার আশ্বাস দিয়েছে দেশটি। এর মধ্যে প্রথম দফায় ২০০ টন চাল চলতি সপ্তাহে চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর কথা রয়েছে। রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ঘনিষ্ঠ বন্ধুরাষ্ট্র চীনের এই সহায়তাকে খুবই গুরুত্বের সঙ্গে দেখছে বাংলাদেশ সরকার।

বিষয়টি নিশ্চিত করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল জানান, রোহিঙ্গা নাগরিকদের জন্য আড়াই হাজার টন চাল দেয়ার আশ্বাস দিয়েছে চীন। এ বিষয়ে তাদের সঙ্গে চুক্তিও হয়ে গেছে। প্রথম দফায় ২০০ টন চাল আসছে। পর্যায়ক্রমে আসবে বাকি চালও।

এদিকে রোহিঙ্গাদের জন্য দেয়া চীনের এই চালের শুল্ক মওকুফ করতে ২৬ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দেওয়া হয়। এতে বলা হয়, বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী মিয়ানমারের নাগরিকদের জন্য চীন সরকারের পক্ষ থেকে ২০০ টন চাল ডিসেম্বরের প্রথম সপ্তাহে চট্টগ্রাম বন্দরে পৌঁছে যাবে। এ চাল বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের জন্য জরুরি মানবিক ত্রাণ সহায়তা হিসেবে পাঠানো হচ্ছে। সেহেতু এসব ত্রাণসামগ্রীর ওপর আরোপযোগ্য সব শুল্ক/কর মওকুফ করার জন্য অনুরোধ জানানো হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানায়, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে মিয়ানমারের বন্ধুরাষ্ট্র চীন। রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনকে সবসময়ই পাশে চেয়েছে বাংলাদেশ। এ বছরের জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে দেশটির সরকারকে সম্মত করতে চীন চেষ্টা করবে বলে বেইজিং ঢাকাকে আশ্বস্ত করেছে। এরপর থেকেই মূলত রোহিঙ্গা ইস্যুতে চীন বাংলাদেশের পাশে এসে দাঁড়ায় এবং রোহিঙ্গাদের প্রতি মানবিক সহায়তা হিসেবে প্রথমবারের মতো চাল দিতে যাচ্ছে রাষ্ট্রটি।

জানা গেছে, ১৯৯১-৯২ সালে ৩৩ হাজার ৫৪২ জন রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছিল। তাদের কাউকেই ফেরত নেয়নি মিয়ানমার। ফলে তারা টেকনাফ ও উখিয়াতে অবস্থান করেছে। পরবর্তীতে ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের কারণে বিপুলসংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করলে রোহিঙ্গা সংকট ভয়াবহ রূপ নেয়। সব মিলিয়ে বর্তমানে মোট ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে বাস করছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরসহ জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক ও দেশীয় এনজিওর সহায়তায় রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা পরিচালিত হচ্ছে।

বর্তমানে বিশ্ব খাদ্য কর্মসূচির পক্ষ থেকে ২-৩ সদস্যবিশিষ্ট পরিবারের জন্য মাসে ৩০ কেজি চাল, নয় কেজি ডাল ও তিন লিটার তেল দেওয়া হচ্ছে। ৪-৭ সদস্যের পরিবারের জন্য মাসে ৬০ কেজি করে চাল, ১৮ কেজি ডাল ও ছয় লিটার তেল এবং আটের অধিক সদস্যের পরিবারের জন্য প্রতি মাসে ১২০ কেজি করে চাল, ২৭ কেজি ডাল ও ১২ লিটার তেল সরবরাহ করা হচ্ছে রোহিঙ্গা পরিবারদের। বিশ্ব খাদ্য কর্মসূচি প্রতি মাসে দুই রাউন্ডে খাদ্যসামগ্রী বিতরণ করে আসছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top