সকল মেনু

শেখ হাসিনার সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর বৈঠক আজ

হটনিউজ ডেস্ক:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক ইওন আজ প্রধানমন্ত্রীর দফতরে আলোচনায় বসবেন। এরপর দুই নেতা যৌথ বিবৃতি দেবেন বলেও জানা গেছে।

আজ রবিবারের বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় প্রাধান্য পাবে বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে জানিয়েছেন।

গতকাল তিনি বলেন, ‘দু‘নেতা আগামীকাল (রোববার) বিকেল সাড়ে ৪টা দিকে তেজগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকে বসবেন।’ দু‘দেশের মধ্যকার আনুষ্ঠানিক আলোচনার আগে দু‘নেতা কিছু সময়ের জন্য একান্তে আলাপ করবেন। প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ কোরিয়ার নেতা লি নাক ইওনকে বেলা ৪টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রীর দফতরের টাইগার গেটে স্বাগত জানাবেন।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, দু‘দেশের আনুষ্ঠানিক আলোচনার পর দু‘প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, কূটনৈতিক ও সাংস্কৃতিক বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দু‘দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় চুক্তি স্বাক্ষরিত হবে।‘

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতি অনুযায়ী এই সফরকালে লি নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, দু’দেশের জনগণ পর্যায়ে যোগাযোগ এবং সাংস্কৃতিক বিনিময় ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার উপায় নিয়ে আলোচনা করতে পারেন।

বৈঠক বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বাণিজ্য, বিনিয়োগ ও আইসিটি সেক্টর ছাড়াও বাংলাদেশ দীর্ঘ দিনের রোহিঙ্গা সংকটের সমাধানে কোরিয়ার সমর্থন চাইবে। তিনি আরো বলেন, ‘আমরা অবশ্যই রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করবো, এটি এখন আমাদের সকলের সঙ্গে আলোচনার গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাড়িয়েছে। যারাই আমাদের এখানে আসবেন, আমরা তাদের কাছেই এ সমস্যার (রোহিঙ্গা সংকট) সমাধানে সহযোগিতা চাইবো।’

দুদেশের মধ্যে চুক্তি স্বাক্ষরের পর দুই নেতা যৌথ বিবৃতি দেবেন বলেও জানা গেছে। সূত্র : বাসস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top