সকল মেনু

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের বৈধ করার ঘোষণা

 মালয়েশিয়া প্রতিনিধি,1429147মালয়েশিয়াঃ মালয়েশিয়ায় অবৈধভাবে কর্মরত বাংলাদেশসহ বিভিন্ন দেশের ২০ লক্ষ শ্রমিকদের বৈধতা দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি।

শুক্রবার পুত্রজায়ায় স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের মাসিক বৈঠকে তিনি এ ঘোষণা দেন। তবে এবারের বৈধকরণ প্রক্রিয়ায় প্রতিষ্ঠান মালিকরাও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনলাইনে নিজেদের অধীনে থাকা অবৈধ বিদেশি শ্রমিকদের নিবন্ধন করাতে পারবেন। এক হাজার ২৫০ রিঙ্গিতের বদলে এবারের নিবন্ধন ফি নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৫০০ রিঙ্গিত।

এ সময় তিনি চলতি মাসের ১৫ তারিখ থেকে নিবন্ধনের কাজ শুরু হবে বলেও জানান। যার সময় থাকবে তিন মাস।

মন্ত্রণালয়ের বৈঠকে জাহিদ হামিদি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী মালয়েশিয়ায় এ মুহূর্তে ২০ লাখ অনিবন্ধিত বিদেশি শ্রমিক রয়েছেন। বেশিরভাগ মালিকরাই চান এ সকল শ্রমিকরা কাজ করুক। ফলে বিষয়টি আমলে নিয়ে আমরা সে লক্ষে কাজ করছি। এখন মালিকরা এজেন্ট ছাড়াই নিজেদের শ্রমিকদের নিবন্ধন করতে পারবেন।

তিনি আরো বলেন, দালালদের ওপর নির্ভরশীলতা কমাতে নতুন এই অনলাইন পদ্ধতি গ্রহন করা হয়েছে। পূর্বে দালালরা শ্রমিকদের অর্থ হাতিয়ে পালিয়ে যেতো। এর ফলে নিবন্ধিত শ্রমিকের সংখ্যা না বাড়ায় সরকার কর থেকে বঞ্চিত হচ্ছে।

উল্লেখ্য, বিদেশি শ্রমিকদের ওপর মালয়েশিয়া সরকারের নতুন নির্ধারিত কর নিয়ে যখন আলোচনা-সমালোচনা, তখনই এ ঘোষণা দিলেন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি।

শিল্প মালিক এবং বিদেশি শ্রমিকরা এক হাজার ২৫০ রিঙ্গিতের বদলে দুই হাজার ৫০০ রিঙ্গিত বাৎসরিক করের বিরোধিতা করছেন। তবে উপ-প্রধানমন্ত্রী ফেব্রুয়ারি থেকে চালু হওয়া এ কর কাঠামো নিয়ে কোনো মন্তব্য করেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top