সকল মেনু

স্থানীয় সরকার নির্বাচনে চেয়ারম্যান ও মেয়র পদ দলীয় রাখার সুপারিশ সংসদীয় কমিটির

স্থানীয় সরকার নির্বাচনে চেয়ারম্যান ও মেয়র পদ দলীয় রাখার সুপারিশ সংসদীয় কমিটির
স্থানীয় সরকার নির্বাচনে চেয়ারম্যান ও মেয়র পদ দলীয় রাখার সুপারিশ সংসদীয় কমিটির

ঢাকা, ১৬ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ: স্থানীয় সরকার নির্বাচনে শুধুমাত্র চেয়ারম্যান ও মেয়র পদে দলীয় মনোনয়ন নেওয়ার বিধান রেখে এ সংক্রান্ত বিলে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এর আগে পৌরসভায় মেয়র পদে শুধু দলীয়ভাবে করার বিধান রেখে সংসদে একটি বিল উত্থাপিত হয়েছে। এখন সিটি, উপজেলা, ইউনিয়ন পরিষদে মেয়র ও চেয়ারম্যান পদ শুধু দলভিত্তিতে করতে সুপারিশ করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সুপারিশ করা হয়। পৌরসভা আইন সংশোধনের জন্য স্থানীয় সরকার (পৌরসভা) বিল ২০১৫ যাচাই-বাছাই করে চূড়ান্ত করা হয় বৈঠকে। কমিটি মন্ত্রণালয়কে জেলা পরিষদ বিলটি পাসের জন্য সংসদে উত্থাপন না করার সিদ্ধান্ত হয়েছে। এ বৈঠকে সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের সংশোধিত বিলের প্রতিবেদন চূড়ান্ত করা হয়।
বৈঠক শেষে কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা সাংবাদিকদের বলেন, জেলা পরিষদ আইন আপাতত পাসের জন্য উত্থাপন না করার সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে পরে আলোচনা হবে। তিনি জানান, পৌরসভা, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ ও সিটি করপোরেশন আইন নিয়ে আলোচনা হয়েছে। কমিটি মন্ত্রণালয়ের প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করে বলেছে, শুধুমাত্র চেয়ারম্যান ও মেয়র পদে দলীয়ভাবে নির্বাচন হবে। সিটি করপোরেশনের কাউন্সিলর, উপজেলা ও ইউপির ভাইস চেয়ারম্যান ও সদস্য পদে নির্বাচন হবে নির্দলীয়।
কমিটির একজন সদস্য জানান, একই পরিষদে দুই ধরনের আইন হতে পারে না। এ নিয়ে পরে আদালতে মামলা হলে পুরো নির্বাচনই আটকে যাবে। কিন্তু আইনমন্ত্রী বলেছেন, এ নিয়ে কোনো আইনি জটিলতা দেখা দেওয়ার আশঙ্কা নেই।
সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে অধিকতর সংশোধনকল্পে সংসদে উত্থাপিত স্থানীয় সরকার (সিটি করপোরেশন) বিল, ২০০৯, উপজেলা পরিষদ বিল, ১৯৯৮, স্থানীয় সরকার (ইউনিয়র পরিষদ) বিল, ২০০৯ এবং স্থানীয় সরকার (পৌরসভা) বিল, ২০০৯ পুঙ্খানুপুংখভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয় এবং প্রয়োজনীয় সংশোধন ও সংযোজনসহ সংসদে উপস্থানের জন্য রিপোর্ট চূড়ান্ত করা হয়।
বৈঠকে জাতীয় সংসদে উত্থাপিত জেলা পরিষদ বিল, ২০০০ প্রত্যাহার করা হয়। জেলা পরিষদের চেয়ারম্যানের সঙ্গে এলাকার সাংসদের দ্বন্দ্বের আশঙ্কা থেকে কমিটি জেলা পরিষদের প্রতিবেদন না তোলার সুপারিশ করে বলে জানিয়েছে কমিটির একাধিক সদস্য।
১১ নভেম্বর স্থানীয় সরকার মন্ত্রী ইউনিয়ন পরিষদ, উপজেলা, সিটি করপোরেশন ও জেলা পরিষদ আইন সংশোধনের জন্য সংসদে বিল উত্থাপন করেন। রোববার পৌরসভা সংশোধন আইন উত্থাপন করা হয়।
কমিটির সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ্-এর সভাপতিত্বে কমিটি সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙা, এডভোকেট মো. রহমত আলী, রাজি উদ্দীন আহমেদ, ফজলে হোসেন বাদশা এবং রহিমা আকতার বৈঠকে অংশ নেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশ নেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হক, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্ত এবং সংসদ সদস্য মো. আব্দুস শহীদ।
বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top