সকল মেনু

মাতৃভাষা ইনস্টিটিউট এখন জাতিসংঘের সহযোগী প্রতিষ্ঠান

মাতৃভাষা ইনস্টিটিউট এখন জাতিসংঘের সহযোগী প্রতিষ্ঠান
মাতৃভাষা ইনস্টিটিউট এখন জাতিসংঘের সহযোগী প্রতিষ্ঠান

ঢাকা, ৮ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : মহান ২১ ফেব্রুয়ারির শহীদদের স্মৃতিবিজড়িত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট জাতীয় প্রতিষ্ঠান থেকে জাতিসংঘের ইউনেস্কো’র সহযোগী প্রতিষ্ঠানে উন্নীত হলো। এটি এখন ইউনেস্কো’র দ্বিতীয় ক্যাটাগরির ইনস্টিটিউট।
গতকাল ইউনেস্কো’র সদর দপ্তরে চলমান ইউনেস্কো’র ৩৮তম সাধারণ অধিবেশনে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে ইউনেস্কো’র ক্যাটাগরি-২ ইনস্টিটিউটে উন্নীত করার প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়েছে। এ অধিবেশনে জাতিসংঘের ১৯৫টি দেশ ও ৮টি সহযোগী দেশের শিক্ষামন্ত্রীগণ ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করছেন।
আজ শিক্ষা মন্ত্রণালয় এর এক সংবাদ বিঞ্জপ্তিতে এ কথা জানিয়ে বলা হয় , ইউনেস্কো’র ক্যাটাগরি-২ প্রতিষ্ঠান হিসেবে এখন থেকে এ প্রতিষ্ঠানটির কার্যক্রম আন্তর্জাতিক পরিমন্ডলেও প্রসারিত হবে। ইউনেস্কো পরিচালিত ‘মাতৃভাষা-আশ্রয়ী শিক্ষা’, ‘টেকসই উন্নয়নের জন্য শিক্ষা’ ইত্যাদি কার্যক্রমে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করার সুযোগ পাবে। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট এখন থেকে বাংলাদেশ সরকারের পাশাপাশি ইউনেস্কো’র লোগো ব্যবহার করতে পারবে।
এতে আরো বলা হয় , ইউনেস্কো’র সাথে পারষ্পরিক জ্ঞান বিনিময় বিনিময় ছাড়াও দক্ষতা বৃদ্ধি, প্রশিক্ষণ এবং কৌশলগত কর্মসূচি বাস্তবায়নের সুযোগ পাবে। বিভিন্ন দেশের বিলুপ্তপ্রায় ভাষা সংরক্ষণ, লালন ও সম্প্রসারণেও এ প্রতিষ্ঠান কাজ করবে। বিশ্বে এধরণের প্রতিষ্ঠানের সংখ্যা এখন এটিসহ ৯৫টি। এরমধ্যে এশিয়া মহাদেশে আছে ৪টি।
২০০১ সালের ১৫ মার্চ তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর সেগুণবাগিচায় এই প্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সে অনুষ্ঠানে জাতিসংঘের তৎকালীন মহাসচিব মি. কফি আনান উপস্থিত ছিলেন। তিনতলা ভবন বিশিষ্ট অবকাঠামো নির্মাণের কাজ ২০০৮ সালের ১১ ফেব্রুয়ারি শুরু হয়ে ২০১০ সালের ২১ ফেব্রুয়ারি শেষ হয়েছে। ইউনেস্কো প্রতিনিধিদল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের অবকাঠামো, জনবল, কর্মকান্ড ইত্যাদি কয়েকবার সরেজমিনে পরিদর্শন করেছেন।
১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষা করতে গিয়ে ঢাকায় তৎকালীন পাকিস্তানী শাসকদের বুলেটের আঘাতে সালাম, বরকত, রফিক, জব্বারসহ অগণিত ছাত্র-জনতা শহীদ হন। ১৯৯৯ সালে ১৭ নভেম্বর ইউনেস্কো বাংলাদেশের ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে। বর্তমানে সারা বিশ্বে এ দিনটি যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে।
উল্লেখ্য, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বর্তমানে ইউনেস্কো’র ৩৮তম অধিবেশনে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। এ প্রতিনিধিদলে শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, ইউনেস্কো’তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত শহীদুল ইসলাম, বিএনসিইউ-এর সচিব মঞ্জুর হোসেন ও ফ্রান্সে বাংলাদেশ মিশনের ফাস্ট সেক্রেটারি ফারহানা আহমেদ চৌধুরী এ অধিবেশনে যোগ দিয়েছেন।
এর আগে ইউনেস্কো’র চলমান ৩৮তম সাধারণ অধিবেশনে সবসম্মতভাবে বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে ২০১৫-১৭ মেয়াদে ইউনেস্কো’র ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top