সকল মেনু

নিম্নমানের গম আমদানি করেনি খাদ্য বিভাগ: সংসদে খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম-ফাইল ফটো
খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম-ফাইল ফটো

ঢাকা, ০৮ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ: খাদ্য বিভাগ ব্রাজিল থেকে কোনো নিম্নমানের গম আমদানি করেনি বলে দাবি করেছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।
আজ রোববার জাতীয় সংসদের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সেলিম উদ্দিনের প্রশ্নের উত্তরে এ দাবি করেন তিনি।
খাদ্যমন্ত্রী জানান, পত্র-পত্রিকায় ব্রাজিল থেকে নিম্নমানের গম আমদানি সংক্রান্ত খবর প্রকাশিত হওয়ার পর ব্রাজিল থেকে আমদানিকৃত গম বিভিন্ন পরীক্ষারে পরীক্ষা করা হয়। পরীক্ষায় নিম্নমান বা খাবার অনুপযোগী কোনো গমের অস্থিত্ব পাওয়া যায়নি।
তিনি জানান, ২০১৪-১৫ অর্থবছরে ফ্রান্স থেকে গম আমদানির লক্ষ্যে ৪টি চুক্তিপত্রের আওতায় ২ লাখ মেট্রিকটন গমের চুক্তিপত্র সম্পাদিত হয়। চুক্তিপত্রের পর চট্টগ্রাম বন্দরে আগত ২টি জাহাজে আনা গম নির্দেশ মোতাবেক না হওয়ার কারণে জাহাজ দুটি ফেরৎ দেয়া হয়।
একইভাবে মংলা বন্দরে আগত এমভি মিনটাইল জাহাজে আনা গমের মধ্যে ২১ হাজার মেট্রিকটন গম চুক্তি অনুযায়ী না হওয়ার কারণে গ্রহণ করা হয়নি।
কামরুল বলেন, সরকার চুক্তি বর্হিভূত নিম্নমান ও খাওয়ার অনুপযোগী কোনো গম ফ্রান্স থেকে আমদানি করেনি। নিম্নমান ও খাওয়ার অনুপযোগী কোনো গম ফ্রান্স থেকে আমদানি হলেও খাদ্য বিভাগ তা গ্রহণ করেনি। সেহেতু কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুযোগ নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top