সকল মেনু

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডস চার দিনের সফরে যাচ্ছেন মঙ্গলবার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডস চার দিনের সফরে যাচ্ছেন মঙ্গলবার
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডস চার দিনের সফরে যাচ্ছেন মঙ্গলবার

ঢাকা, ০১ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে মঙ্গলবার নেদারল্যান্ডস যাচ্ছেন। নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে এই সফর অনুষ্ঠিত হচ্ছে। প্রধানমন্ত্রী ২০১৪ সালের জানুয়ারিতে সরকার গঠনের পর ইউরোপে এটিই তার প্রথম সরকারি সফর।
পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পানিসম্পদ প্রতিমন্ত্রীসহ ২৫ সদস্য ছাড়াও ১৯ সদস্য বিশিষ্ট বাণিজ্য প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।
এ উপলক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলী বলেন, সর্বাগ্রে স্বীকৃতি প্রদানকারী ইউরোপের দেশগুলোর মধ্যে অন্যতম নেদারল্যান্ডস ১৯৭২ সালের ১১ ফেব্রুয়ারি বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে। স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের পানিসম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে নেদারল্যান্ডসের সহযোগিতা বিশেষভাবে উল্লেখযোগ্য।
সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহিদুল হকসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রীর সফরকালে দু’ দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে নিয়মিত বৈঠক করা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হবে। বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমী ও নেদারল্যান্ডসের ইনষ্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশনসের মধ্যে এমওইউ সই হবে।
বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলিজির সঙ্গে সহযোগিতা সংক্রান্ত পৃথক সমঝোতা স্মারক সই করবে ইউনিভার্সিটি অব নিয়েনরডি ও সেক্সিয়ন ইউনিভার্সিটি অব অ্যপলাইড সায়েন্সেস।
সফরকালে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। শেখ হাসিনার সম্মানে আনুষ্ঠানিক নৈশভোজ দেবেন মার্ক রুট।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডসের রয়েল প্যালেসে রানি ম্যাক্সিমার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া, নেদারল্যান্ডসের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দকে নিয়ে আয়োজিত সেমিনারে প্রধানমন্ত্রী বক্তব্য রাখবেন।
এদিকে নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা সেরুটি নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে জাতিসংঘ মহাসচিবের ‘ইনক্লোসিভ ফাইন্যান্স ফর ডেভেলপমেন্ট’ বিষয়ক বিশেষ উপদেষ্টা হিসাবে বাংলাদেশ সফর করবেন বলে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top