সকল মেনু

টানা বর্ষণে থমকে গেছে রাজধানীর জনজীবন

BC-01-09-15-N_08নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ০১ সেপ্টেম্বর : টানা বর্ষণে চরম দুর্ভোগে পড়েছে রাজধানীবাসী। মঙ্গলবার ড্রেনেজ ব্যবস্থা ভেঙে পড়ায় ভারি বর্ষণে জলাবদ্ধতা সৃষ্টি হয় রাজধানীর বিভিন্ন স্থানে। এতে তৈরি হয় যানজট। এ ছাড়া নগরীর রাস্তাঘাট ও গলিপথ হয়ে ওঠেছে কর্দমাক্ত ও অস্বাস্থ্যকর। জলাবদ্ধতার পাশাপাশি রাস্তা খোঁড়াখুঁড়ির কাজও রাজধানী জীবনকে বিষিয়ে তুলেছে। সব মিলিয়ে বর্ষা শেষে শরতের এই বর্ষণে অনেকটাই থমকে গেছে রাজধানীর জীবনযাত্রা। মঙ্গলবার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ছিল। বেলা সোয়া ১১টার দিকে শুরু হয় মুষলধারে বর্ষণ। এতে প্রধান সড়কেও জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে সৃষ্টি হয় তীব্র যানজটের। দুপুর নাগাদ প্রধান সড়ক থেকে যানজট ছড়িয়ে পড়ে অলিগলিতেও। এতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায় ট্রাফিক পুলিশের। পুলিশের ট্রাফিক কন্ট্রোল রুম থেকে মঙ্গলবার দুপুরে জানানো হয়, বৃষ্টির কারণে রাজধানীজুড়ে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়েছে। কাকরাইল, মৎস্য ভবন মোড়, শান্তিনগর, মিন্টো রোড, মগবাজার, রামপুরা, মহাখালী, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলা মোটর, শাহবাগ চত্বর, সায়েন্সল্যাব, পুরান ঢাকার নাজিম উদ্দিন সড়ক, মিরপুরের বিভিন্ন এলাকা এবং উত্তরার পথে দুপুর থেকে বিকেল পর্যন্ত তীব্র যানজট ছিল। নগরবাসী বলছে, তীব্র দাবদাহের পর টানা বর্ষণে স্বস্তির উল্টোপিঠে আছে নগরযন্ত্রণাও। থমকে গেছে রাজধানীর জনজীবন। আষাঢ় শেষ হয়েছে আরো ১৬ দিন আগে। কিন্তু গত কয়েক দিন ধরে অবিরাম বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে ঢাকা মহানগরী। জলাবদ্ধতার কারণে খানাখন্দে ভরা সড়কে ঘটছে দুর্ঘটনা। বিপাকে পড়েছেন সর্বস্তরের মানুষ। বৃষ্টির পানিতে বহু সড়কে জলাবদ্ধতা দেখা দেওয়ায় বেড়ে গেছে যানজটও। এই অবস্থায় নতুন মেয়রদের দিকে তাকিয়ে আছেন নগরবাসী। সরেজমিনে দেখা গেছে, জলাবদ্ধতার কারণে বহু ব্যবসায়ী ও কর্মজীবী মানুষ ঘর থেকে বের হতে না পারায় অধিকাংশ ব্যবসা-প্রতিষ্ঠান ও দোকানপাট সকালের দিকে বন্ধ ছিল। আবার কেউ কেউ কর্মস্থলে পৌঁছেছেন নির্ধারিত সময়ের চেয়ে অনেক দেরিতে। এ ছাড়া নগরীর অধিকাংশ ডাস্টবিন সড়কের ওপর খোলা অবস্থায় থাকায় কিছু কিছু এলাকায় বৃষ্টির পানিতে রাজপথ ময়লা-আবর্জনায় ভরে গেছে। এর দুর্গন্ধে পথচারী, যাত্রী সাধারণ ও নগরবাসী নাকাল। বেসরকারি ব্যাংক কর্মকর্তা তৈমুর রহমান জানান, মতিঝিলের ঢালু জায়গাগুলোতে দুপুরের আগেই পানি জমে যায়। বছর দুয়েক আগেও রাজধানীর এই চিত্র ছিল না। তিনি সংশ্লিষ্টদের এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান।
ফুটপাতসহ মহল্লার গলিতে অস্থায়ী দোকান নিয়ে যারা বসেছেন তারাও পড়েছেন চরম ভোগান্তিতে। বৃষ্টির কারণে এসব খোলা রাখাই দুরূহ হয়ে পড়েছে। কেউ কেউ মাথার ওপর পলিথিন ঝুলিয়ে বৃষ্টি ঠেকানোর চেষ্টা করছেন। তবে রাস্তায় পানি জমে থাকার কারণে ক্রেতার দেখা পাওয়া কঠিন হয়ে পড়েছে।
এ দিকে বৃষ্টির কারণে সব থেকে বেশি দুর্ভোগে পড়েছে খেটে খাওয়া মানুষ। কাজ না থাকায় অলস সময় কাটাতে হচ্ছে তাদের।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top