সকল মেনু

জিংক সমৃদ্ধ ব্রি-৬২ ধান কর্তন শুরু

  নিজস্ব প্রতিবেদক, রংপুর : প্রথমবারের মতো সারা দেশে স্বল্পমেয়াদি জিংক সমৃদ্ধ উচ্চ ফলনশীল ব্রি ধান-৬২ কাটা শুরু হয়েছে। আশ্বিনে রোপা আমন ধান কাটতে আরো দেড় মাস দেরি, তখন আগাম এই ধান কাটা শুরু হওয়ায় কৃষক ও ধান গবেষণার সংশ্লিষ্টরাও খুশি। এ ছাড়া আগাম ধান কাটা হচ্ছে বলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বৃদ্ধি হবে বলেও তারা আশাবাদী।
বৃহস্পতিবার দুপুরে রংপুর সেনানিবাসের বর্ধিত এলাকার পান বাজারে এই ধান কর্তনের সময় মাঠে উপস্থিত ছিলেন ব্রি-৬২ ধানের উদ্ভাবক বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন, রংপুর সেনানিবাসের জিওসি মেজর জেনারেল সালাউদ্দিন মিয়াজি ও উন্নয়ন সংস্থা আরডিআরএসের কর্মসূচি ব্যবস্থাপক মেরিনা আহম্মেদ। সারা দেশে এ বছর ১১ হাজার ৫০০ প্রদর্শনী প্লটে এই ধান চাষ হয়েছে এবং ফলনও হয়েছে ভালো। রংপুর অঞ্চলে ৩৫০টি প্লটে এই ধান চাষ হয়েছে। এতে ৫০০ টন ধান অতিরিক্ত উৎপাদিত হবে বলে জানান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ জুলফিকার হায়দার। উল্লেখ্য, এই ধান চাষে দুই ফসলি জমি চার ফসলি জমিতে রূপান্তর হবে বলে জানান কৃষি বিজ্ঞানীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top