সকল মেনু

দিনাজপুর-রংপুর মহাসড়ক ২ ঘণ্টা কৃষকদের অবরোধ

দিনাজপুর, ৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : তিস্তা ব্যারেজ প্রকল্পের পানি সরবরাহের দাবিতে দিনাজপুরের চিরিরবন্দরে কয়েক’শ কৃষক প্রায় ২ ঘণ্টা দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে রাখেন। চিরিরবন্দর উপজেলার দেবীপুর এলাকায় সোমবার দুপুর সোয়া ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ অবরোধ কর্মসূচি পালন করেন কৃষকরা।

অবরোধ কর্মসূচিতে অংশ নেওয়া কৃষকরা জানান, বোরো চাষের সেচ মৌসুমে তিস্তা ব্যারেজ কর্তৃপক্ষ গত সপ্তাহ থেকে পানি সরবরাহ বন্ধ করে দিয়েছে। এতে তাদের বোরো ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে।

দেবীপুর গ্রামের কৃষক আমিনুল ইসলাম জানান, তিস্তা ব্যারেজ কর্তৃপক্ষ গত এক সপ্তাহ থেকে পানি সরবরাহ বন্ধ করে দেওয়ায় তার এক বিঘা জমির বোরো ক্ষেত সম্পূর্ণ ফেটে চৌচির হয়ে গেছে। বিবর্ণ হয়েছে বোরো চারা।

তিনি জানান, পানি সরবরাহ বন্ধ থাকায় তার মতো কয়েকশ কৃষকের একই অবস্থা। শত শত একর আমন ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে। অনেক কৃষক পানির অভাবে বোরো চারা রোপণ করতে পারছে না।

এ ব্যাপারে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নীলফামারী জেলার উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মঈনুদ্দিন মণ্ডল জানান, তিস্তা নদীর পানি কমে যাওয়ায় বিভিন্ন নালা দিয়ে ভাগ করে পানি সরবরাহ করা হচ্ছে।

তিনি জানান, গত সপ্তাহে তারা চিরিরবন্দর এলাকায় পানি সরবরাহ করেছে। এখন অন্যদিকের চাহিদা মেটাতে তারা অন্য এলাকায় পানি সরবরাহ করছে। দু’এক দিনের মধ্যেই চিরিরবন্দর এলাকায় আবার পানি সরবরাহ করা হবে।

এদিকে, পানির অভাবে বোরো ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় কয়েকশ কৃষক সোমবার দুপুর থেকে জড়ো হয় দেবীপুর গ্রামে। এরপর বিক্ষুব্ধ কৃষকরা বেলা ২টা ২০ মিনিটে দেবীপুর এলাকায় দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে। অবরোধের ফলে রাস্তার দু’পাশে শত শত যানবাহন আটকা পড়ে যায়।

বিকেল ৪টায় চিরিরবন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান ঘটনাস্থলে গিয়ে পানি সরবরাহ নিশ্চিত করার আশ্বাস দিলে কৃষকরা অবরোধ তুলে নেয়। অবরোধ তুলে নেওয়ায় আবার যান চলাচল স্বাভাবিক হয় দিনাজপুর-রংপুর মহাসড়কে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top