সকল মেনু

একনায়কের আত্মজীবনী ৬৫০০০ ডলারে বিক্রি

আন্তর্জাতিক ডেস্ক, ১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : জার্মানির একনায়ক অ্যাডলফ হিটলারের আত্মজীবনী মেইন ক্যাম্ফ নিলামে বিক্রি হলো ৬৫ হাজার ডলারে। দুই ভলিউমে সমাপ্ত বইটি গত বৃহস্পতিবার লস অ্যাঞ্জেলেসের নিলামঘরে থেকে এক মার্কিন কিনে নেন। এর বিশেষত্ব হলো বইয়ের প্রথম পাতায় হিটলারের নিজ হাতে নাম সই করা আছে।

নিলামকারী নেট স্যান্ডারস জানান, বেনামে এক মার্কিন ৬৪ হাজার ৮৫০ ডলারে বইটি কিনে নিয়েছেন। এটি ১৯২৫ ও ১৯২৬ সালে প্রকাশিত।

হিটলারের নাম খোদাই করা একটি খণ্ডের প্রথম সংস্করণ এবং অপরটির দ্বিতীয় সংস্করণ নিলামে তোলা হয়। বইটি মূলত নাৎসি পার্টির সদস্য ও এসএস কর্মকর্তা জোসেফ বাউয়েরকে ক্রিসমাসের উপহার হিসেবে পাঠিয়েছিলেন হিটলার।

অনলাইনে বইটির নিলাম ডাকা হয়। এর দর শুরু হয় ২০ হাজার ডলার থেকে এবং শেষ হয় বৃহস্পতিবার রাতে। এ বইয়ের জন্য এগারোটি দরের ডাক পড়ে।

১৯২৩ সালে জার্মানিতে অভ্যুত্থান চেষ্টার অভিযোগে জেলে যান অ্যাডলফ হিটলার। জেলে বসেই তিনি মেইন ক্যাম্ফ বা মাই স্ট্রাগল বইটি লেখেন। এতে মূলত ইহুদী জাতীয়তাবাদ ও কমিউনিজমের বিরুদ্ধে নিজস্ব মতামত তুলে ধরেছেন হিটলার।

হিটলার জার্মানির চ্যান্সেলর হওয়ার আগে বইটির প্রথম ভলিউম ১৯২৫ সালে এবং দ্বিতীয় ভলিউম ১৯২৬ সালে প্রকাশিত হয়।

চরম ইহুদীবিদ্বেষী মনোভাব এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের মূল হোতা অ্যাডলফ হিটলার সারা বিশ্বেই ঘৃণিত। তার আত্মজীবনী নিলামে এতো বেশি দামে বিক্রি হওয়ার বিষয়টি কেউই ভালো চোখে দেখছে না।

কিন্তু নিলামকারী স্যান্ডার আত্মপক্ষ সমর্থন করে একটি স্থানীয় টেলিভিশনের বলেন, ‘আমি মনে করি এটা খুবই গর্হিত কাজ। কিন্তু এটা শুধু নিলামের একটি পণ্য। এটা একটা স্মারক, এক টুকরো স্মৃতিচিহ্ন এবং ইতিহাসের অংশ।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top