সকল মেনু

চার বাংলাদেশি সিঙ্গাপুরে দোষী সাব্যস্ত

Singapore1464668630  ডেস্ক রিপোর্ট : জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগে সিঙ্গাপুরে আটক ছয় বাংলাদেশির মধ্যে চারজনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। মঙ্গলবার দেশটির আদালত তাদের দোষী সাব্যস্ত করেন। এই চার বাংলাদেশি হলেন মিজানুর রহমান (৩১), রুবেল মিয়া (২৬), মো. জাবেদ কায়সার, হাজি নুরুল ইসলাম সওদাগর (৩০) ও ইসমাইল হাওলাদার সোহেল (২৯)।

গত মার্চে জঙ্গিবাদসংশ্লিষ্টতার অভিযোগে ছয় বাংলাদেশিকে আটক করে পুলিশ। গত শুক্রবার দেশটির সন্ত্রাসবিরোধী আইনের আওতায় তাদের বিরুদ্ধে জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগ আনা হয়।

সিঙ্গাপুরের সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমস জানিয়েছে, শুক্রবার অভিযুক্ত চারজন আদালতে তাদের দোষ স্বীকার করেছিলেন। আদালতের উপস্থাপিত নথিতে দেখা গেছে, অভিযুক্তরা প্রত্যক্ষভাবে জঙ্গিবাদে অর্থায়নে সংশ্লিষ্ট ছিলেন। এদের মধ্যে মিজানুর রহমান ছিলেন তাদের নেতৃত্বে। আর মামুন ছিলেন দলের উপপ্রধান। রুবেল মিয়া দলের অর্থ বিভাগের, জাবেদ প্রচারের বিষয়টি দেখভাল করতেন। এ ছাড়া দৌলতুজ্জামান ও সোহেল দলের নিরাপত্তা ও যোদ্ধা কাউন্সিলের দায়িত্বে ছিলেন।

দৌলতুজ্জামান (৩৪) ও লিয়াকত আলী মামুনের (২৯) বিরুদ্ধে পুলিশ জঙ্গি অর্থায়নের অভিযোগ আনলেও তারা আদালতের কাছে তা অস্বীকার করেছেন। তাদের দুজনের শুনানির জন্য ৯ জুন পরবর্তী দিন রেখেছেন আদালত।

আদালতে উপস্থাপিত নথিতে দেখা গেছে,  জাবেদের কাছ থেকে ১ হাজার ৩৬০ মার্কিন ডলার পাওয়া গেছে। এর মধ্যে রুবেল মিয়া গত মাসে তাকে প্রায় ১ হাজার ৬০ ডলার দিয়েছিলেন। অভিযুক্ত ছয়জনই চাঁদা হিসেবে ৬০ থেকে ৫০০ ডলার করে দিয়েছেন।

গত এপ্রিলে ওই ছয়জনের সঙ্গে সোহাগ ইব্রাহিম (২৭) ও শরিফুল ইসলাম (২৭) নামে আরো দুজনকে গ্রেপ্তার করে সিঙ্গাপুরের পুলিশ। তারা পুলিশের কাছে নিজেদের ‘ইসলামিক স্টেট ইন বাংলাদেশ (আইএসবি)’ নামে এক গোপন সংগঠনের সদস্য বলে দাবি করেছেন। পুলিশকে তারা বলেছেন, দেশে ফিরে সন্ত্রাসী হামলা চালানোরও পরিকল্পনা ছিল তাদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top