সকল মেনু

হাত্রা নগরী ধ্বংস করেছে আইএস, যুক্তরাষ্ট্রের নিন্দা

iraq-isis-ed-13766আন্তর্জাতিক ডেস্ক : আইএস জঙ্গিদের দখল করে রাখা ইরাকের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় শহর তিকরিতের কেন্দ্রস্থলের খুব কাছাকাছি পৌঁছানোর দাবি করেছে ইরাকি যৌথ বাহিনী। এদিকে, নিজেদের দখলে থাকা আরো একটি প্রাচীন নগরী আইএস জঙ্গিরা ধ্বংস করে দিয়েছে বলে জানিয়েছে ইরাক সরকার। এভাবে আইএসের হাতে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স্থাপনা ধ্বংসের তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

খ্রিস্টের জন্মেরও প্রায় দু’শো বছর আগের হাত্রা নগরীটি ছিলো পারস্য সভ্যতার এক অপূর্ব নিদর্শন। ১৯৮৭ সালে হাত্রার নাম ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকাভুক্ত হয়। মসুল জাদুঘর এবং নিমরুদের পর এবার চমৎকার এই প্রাচীন শহরটিকেও ধ্বংস করে দিয়েছে ইসলামিক স্টেট জঙ্গিরা।

শনিবার ইরাকের পর্যটন ও প্রত্নতত্ত্ব মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ খবর জানানো হয়।

তবে সেখানে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা জানাতে পারেনি মন্ত্রণালয়। জঙ্গিদের দখল করে রাখা মসুল শহর থেকে ১১০ কিলোমিটার দূরে নগরীটির অবস্থান। আন্তর্জাতিক গণমাধ্যমে স্থানীয়রা জানিয়েছেন, শনিবার খুব ভোরে ওই এলাকায় একটি ভয়াবহ বিস্ফোরণের শব্দ শুনতে পান তারা। অনেকে জানান, জঙ্গিরা হাত্রার বেশ কয়েকটি ভবন পুরোপুরি ধ্বংস করে দিয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আইএসের এভাবে অমূল্য সব প্রত্নতাত্ত্বিক স্থাপনা ধ্বংসের তীব্র নিন্দা জানিয়েছেন। গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, যুক্তরাষ্ট্র সরকার এ ঘটনায় গভীরভাবে উদ্বিগ্ন।

কেরি বলেন, আইএস প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো গুঁড়িয়ে দিয়ে সভ্যতার ইতিহাস পাল্টে দিতে চাইলেও তাদের এ উদ্দেশ্য সফল হতে দেয়া হবে না। বিবৃতিতে তিনি আইএসের হাত থেকে সারা বিশ্বের পুরাকীর্তিগুলো রক্ষা করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

এরই মধ্যে শিয়া যোদ্ধা , কুর্দি ও সরকারি সেনাদের সমন্বয়ে গঠিত ইরাকি যৌথ বাহিনী জানিয়েছে, সাবেক সেনা শাসক সাদ্দাম হোসেনের জন্মভূমি তিকরিতের কাছের একটি উপশহর তেল সাইবা আইএসের হাত থেকে পুনরুদ্ধার করা হয়েছে। খুব শিগগিরই তিকরিত পুরোপুরি দখল করে ফেলা সম্ভব বলেও আশা প্রকাশ করেন সেনা কর্মকর্তারা।

একজন ইরাকি সেনা কর্মকর্তা বলেন, ‘আমরা এখন যুদ্ধের খুবই গুরুত্বপূর্ণ একটা পর্যায়ে রয়েছি। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটা শহর আমরা দখল করতে পেরেছি। আমাদের অভিযানের মূল পর্ব এখান থেকেই শুরু হবে। এ পর্যন্ত আসতে বেশ জোরালো বাধার মুখে পড়লেও আমরা সফল হয়েছি। আশা করছি তাড়াতাড়িই আমরা জঙ্গিদের এ অঞ্চল থেকে সরিয়ে দিতে পারবো।’

ইরাকি বাহিনী যখন এ কথা জানাচ্ছে, তখন তিকরিতের পূর্বাঞ্চলে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ৪ বেসামরিক ব্যক্তি নিহত এবং ২০ জন আহত হওয়ার খবর দিয়েছে স্থানীয় গণমাধ্যম। দেশটির রাজধানী বাগদাদের দক্ষিণাঞ্চলের আল-বাইদা এলাকায় আরেক বোমা হামলায় ১ জন নিহতও কমপক্ষে ৬ জন আহত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top