সকল মেনু

মানসম্মত হোটেল নির্মাণে শুল্ক ছাড়

ঢাকা, ৯ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : দেশে মানসম্মত হোটেল নির্মাণে উদ্যোক্তাদের উৎসাহিত করতে বড় ধরনের শুল্ক ছাড় দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিঅার)।

এক্ষেত্রে হোটেল নির্মাণের জন্য যেসব পণ্য আমদানি করতে হয় তার ওপর মাত্র পাঁচ শতাংশ শুল্ক দেওয়ার বিধান করা হয়েছে। তবে এ শুল্ক ছাড় পেতে হলে উদ্যোক্তাদের পাড়ি দিতে হবে দীর্ঘ পথ। পূরণ করতে হবে ১১টি শর্ত।

এনবিআর সূত্র জানায়, দেশে মানসম্পন্ন হোটেল নির্মাণে উৎসাহিত করতে সম্প্রতি এনবিআর থেকে স্টেটেউচুরি রেগুলেটরি অর্ডার (এসআরও) নং-৫০-আইন/২০১৪/২৪৭৬ আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, হোটেল নির্মাণে আবশ্যক ও মূলধনী প্রকৃতির যন্ত্রপাতিবিষয়ক আগের এসআরও নং-১৫৭ বর্হিভূত পণ্যের ক্ষেত্রে এ আদেশ বলবৎ হবে। এক্ষেত্রে আমদানি পণ্যের আমদানি শুল্ক, রেগুলেটরি ডিউটি, সকল মূল্য সংযোজন কর (ভ্যাট), সম্পূরক শুল্ক যাই হোক না কেন, মাত্র পাঁচ শতাংশ শুল্ক দিতে হবে।

এ ব্যাপারে এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, দেশে পর্যটন শিল্প বিকাশে এ শুল্ক ছাড় দিয়েছে সরকার। তাই আন্তর্জাতিক মানসম্পন্ন হোটেল নির্মাণের লক্ষ্যে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়, পর্যটনসংশ্লিষ্ট সরকারের বিভিন্ন দপ্তর ও হোটেল নির্মাণ উদ্যোক্তাদের অনুরোধে এ আদেশ জারি করা হয়েছে।

আদেশে আরো দেখা যায়, হোটেল নির্মাণ সামগ্রীর সাতটি ক্যাটাগরিতে ৪২টি এইচএস কোডের (আমদানিকৃত পণ্য শনাক্তকরণ নম্বর) পণ্যের জন্য এই শুল্ক ছাড় দেওয়া হয়েছে। এর মধ্যে হোটেলের অভ্যন্তরের নির্মাণ ও সাজসজ্জা সামগ্রী যেমন- কাঠের দরজা, জানালা ও ফ্রেম, ছোফা, কার্পেট, টাইলস, স্যানেটারি ওয়্যার্স থেকে শুরু করে রান্না-বান্নাসংশ্লিষ্ট সামগ্রী, বিল্ডিং নিরাপত্তা সামগ্রী, আগুন নেভানোর যন্ত্রপাতি থেকে শুরু করে ইলেকট্রনিকস যন্ত্রপাতি রয়েছে শুল্ক ছাড়ের তালিকায়।

উল্লেখ্য, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রণালয় সংশ্লিষ্ট অংশীদার ও বিশেষজ্ঞের মাধ্যমে একটি কমিটি গঠন করবে। আন্তর্জাতিক রীতিনীতি মেনে কমিটি প্রস্তাবিত হোটেলটি ‘মানসম্পন্ন’ কিনা তার ছাড়পত্র দেবে। এ ছাড়পত্রের অনুলিপি এনবিআরে দাখিল করতে হবে।

এ ছাড়া, আবেদনকারী আবাসিক হোটেলকে মূসক নিবন্ধিত হতে হবে। আবাসিক হোটেলের মূসক নিবন্ধনসংক্রান্ত সনদসমূহের অনুলিপি, বিনিয়োগ বোর্ডের নিবন্ধনপত্রের অনুলিপি প্রয়োজন হবে।

শর্তের বিষয়ে শেষে বলা হয়েছে, এসব বিবরণসম্বলিত আবেদন এনবিআরের অনুমোদিত হতে হবে এবং শুল্ক ছাড়ের সুযোগ হোটেল কর্তৃপক্ষ একবারই পাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top