সকল মেনু

৭৫ রানে শ্রীলঙ্কার পঞ্চম উইকেটের পতন

মিরপুর, ৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম)  : ২০৫ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শূন্য রানেই উইকেট হারায় শ্রীলঙ্কা।

ইতিমধ্যে শ্রীলঙ্কার পঞ্চম উইকেটের পতন ঘটেছে। সানীর বলে রুবেলের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নিয়েছেন লাহিরু থ্রিমান্নে (৩৩)। তার আগে ২৪ রান করে জিয়ার বলে আউট হয়ে ফিরে গেছেন আশান প্রিয়াঞ্জন (২৪)।

তবে ২৪ ওভার শেষে শ্রীলঙ্কা ৫ উইকেট হারিয়ে ৭৯ রান সংগ্রহ করেছে। জয়ের জন্য এখনো ১২৬ রান প্রয়োজন। হাতে রয়েছে ৫টি উইকেট এবং ২৬টি ওভার।

তার আগে রান আউট হয়ে ফিরে যান মাহেলা জয়াবর্ধনে। মাহমুদুল্লাহর থ্রোতে ফিরে গেলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

শুরুতে আল-আমিনের বোলিং তোপে দুই ওভারে দুই উইকেট হারায় শ্রীলঙ্কা। প্রথমটি কুশল পারেরা ও দ্বিতীয়টি কুমার সাঙ্গাকারা।

ইনিংসের প্রথম ওভারে স্কোরবোর্ডে কোন রান যোগ না করতেই সাজঘরে ফিরেন শ্রীলঙ্কার ওপেনার কুশল পারেরা। আল-আমিনের করা ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলে পুল করতে গিয়ে উইকেটের পিছনে আনামুলের তালুবন্দি হন পারেরা।

এক ওভার পর ফিরে এসে শ্রীলঙ্কার সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার কুমার সাঙ্গাকারাকেও আউট করেন এই পেসার। প্রথম স্লিপে তার ক্যাচ ধরেন নাসির হোসেন।

তার আগে টসে জিতে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালোই করে দুই ওপেনার শামসুর রহমান ও আনামুল হক বিজয়। ইনজুরির কারণে খেলতে না পারা ইমরুলের অভাবটাও অনুভব হয়নি।

শামসুর রহমান ও আনামুল হক বিজয় ৭৪ রান জমা করে। এই জুটির এটাই সর্বোচ্চ রান। এর আগে চারবার এক সাথে মাঠে নামলেও এই জুটির সর্বোচ্চ রান ছিল ১৭।

ইনিংসের ১৯তম ওভারের দ্বিতীয় বলে মেন্ডিসের বলে এলবিডাব্লিউ’র শিকার হন শামসুর রহমান শুভ (৩৯)।

একই ওভারের ষষ্ঠ বলে মেন্ডিসের বলে বোল্ড হয়ে ফিরে যান মুমিনুল হক (১)।

দলীয় ৭৬ রানে দ্বিতীয় উইকেট হারানো বাংলাদেশ ১১৯ পযন্ত যেতেই আরও তিন উইকেট হারায়। সাজঘরে ফিরেন মুশফিকুর রহিম (৪), আনামুল হক বিজয় (৪৯) ও সাকিব আল হাসান (২০)।

আগের ম্যাচে শতক হাকানো আনামুল ৪৯ রানে থিরিমান্নের অসাধারণ ক্যাচে পরিণত হন। আশান প্রিয়াঞ্জনের বলে মিড উইকেটে তালুবন্দিন হন আনামুল। ৮৬ বল ২ চার ও ১ ছয়ে এ রান করেন তিনি।

ষষ্ঠ উইকেটে মাহমুদুল্লাহ ও নাসির হোসেন অর্ধশতক রানের জুটি গড়ে বাংলাদেশের রানের চাকাকে সচল রাখেন। ৫৫ রান যোগ করেন এই দুই ব্যাটসম্যান।

অনেক দিন পর রান পাওয়া মাহমুদুল্লাহ শুরুটা ভালো করলেও ৩০ রানের বেশি করতে পারেনি। ৪১ বলে ২ রানে ৩০ রান করে লাকমালের বলে বোল্ড হন।

মাহমুদুল্লাহর বিদায়ের পর টিকতে পারেনি নাসির হোসেনও। দলীয় ১৮৩ রানে লাকমালের বলে লং অনে ক্যাচ দেন নাসির (৩০)।

এরপর জিয়াউর রহমানের ১২ রানের সুবাদে ২০৯ রানের স্কোর পায় বাংলাদেশ।

শ্রীলঙ্কার হয়ে থিসারা পারেরা, লাকমাল, মেন্ডিস ও আশান প্রিয়াঞ্জন প্রত্যেকে ২টি করে উইকেট নেন।

ইনজুরির কারণে আজ খেলতে পারছেন না ইমরুল কায়েস। তার বদলে দলে এসেছেন শামসুর রহমান শুভ। এ ছাড়াও দলে সুযোগ পেয়েছেন রুবেল হোসেন ও আরাফাত সানী। দলে নেই আব্দুর রাজ্জাক ও শফিউল ইসলাম।
বাংলাদেশ দল : শামসুর রহমান শুভ, আনামুল হক, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, নাসির হোসেন, মাহমুদুল্লাহ রিয়াদ, আরাফাত সানী, জিয়াউর রহমান, রুবেল হোসেন এবং আল-আমিন হোসেন।

শ্রীলঙ্কা দল : কুশল পারেরা, লাহিরু থিরিমান্নে, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, অ্যাঞ্জেলো ম্যাথুস, অজন্তা মেন্ডিস, থিসারা পারেরা, সুরাঙ্গা লাকমাল, আশান প্রিয়াঞ্জন, সুচিত্রা সেনানায়েকে ও চাতুরাঙ্গা ডি সিলভা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top