সকল মেনু

রাখাইন ছেড়ে পালানো ১৭ রোহিঙ্গার সলিল সমাধি

মিয়ানমারের রাখাইন রাজ্য ছেড়ে পালানোর সময় সাগরে নৌকা ডুবে অন্তত ১৭ রোহিঙ্গার মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও কয়েকজন। বৃহস্পতিবার (১০ আগস্ট) এ তথ্য জানিয়েছেন উদ্ধারকারীরা।

সিটওয়ে শহরের শ্বে ইয়াং মেটা ফাউন্ডেশনের উদ্ধারকারী বায়ার লা বলেছেন, গত রোববার রাতে গভীর সমুদ্রে বিপদে পড়েছিল মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করা একটি নৌকা। সেটিতে ৫০ জনেরও বেশি মানুষ ছিল বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, আমরা গতকাল পর্যন্ত ১৭টি মরদেহ খুঁজে পেয়েছি। আটজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। পুলিশ তাদের জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে গেছে।

নিখোঁজ আরোহীদের খোঁজে এখনো অনুসন্ধান চালাচ্ছেন উদ্ধারকারীরা। যদিও নৌকাটিতে ঠিক কতজন ছিলেন, তা এখনো নিশ্চিত নয়।

মিয়ানমারে সামরিক বাহিনীর অত্যাচার থেকে বাঁচতে এবং উন্নত জীবনের আশায় বাংলাদেশের শরণার্থী শিবিরগুলো থেকে পালিয়ে বিপজ্জনক সাগর পাড়িয়ে দিয়ে মালয়েশিয়া-ইন্দোনেশিয়ায় পৌঁছানোর জন্য জীবন বাজি ধরেন বহু রোহিঙ্গা। সাম্প্রতিক সময়ে তাদের এই ঝুঁকি নেওয়ার প্রবণতা আরও বেড়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার জানুয়ারি মাসের তথ্য অনুযায়ী, ২০২২ সালে ৩৯টি নৌকায় সাড়ে তিন হাজারেরও বেশি রোহিঙ্গা আন্দামান সাগর ও বঙ্গোপসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করেছিল। এর আগের বছর এদের সংখ্যা ছিল ৭০০ জনের মতো।

গত বছর অন্তত ৩৪৮ জন রোহিঙ্গা সমুদ্রে নৌকাডুবে প্রাণ হারিয়েছেন নাহয় নিখোঁজ হয়েছেন। এভাবে আরও প্রাণহানি এড়াতে আঞ্চলিক পদক্ষেপ জোরদার করা আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top